কক্সবাজার মেরিন ড্রাইভ সড়কে ডাকাতের রাজত্ব

পর্যটকবাহী গাড়িতে গণডাকাতি : আহত-৫ : বেখবর পুলিশ

নুরুল আজিম নিহাদ: কক্সবাজার সৈকতের মেরিন ড্রাইভ সড়কের পর্যটন ¯পট হিমছড়ি এলাকায় পর্যটকবাহী যানবাহনে গণহারে ডাকাতি সংঘঠিত হয়েছে। এসময় ডাকাতরা পর্যটকদের কাছ থেকে নগদ টাকাসহ ৩ লক্ষাধিক টাকার মালামাল নিয়ে যায়। পর্যটকদের চিৎকারে ডাকাতি প্রতিরোধে এগিয়ে গেলে ডাকাত দলের হামলায় ৫ জন গ্রামবাসী আহত হয়েছেন। তাদের কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত শনিবার সন্ধ্যা ৭টায় মেরিন ড্রাইভ সড়কের দরিয়ানগর ও আর্মি ক্যা¤প এর মাঝামাঝি ৩নং ব্রীজ এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয়রা অভিযোগ করেছেন, পুলিশের নিস্ক্রিয়তার কারণে মেরিন ড্রাইভ সড়কে ডাকাতির ঘটনা ঘটছে। বিশেষ করে হিমছড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবদুর রহমান যোগদানের পর থেকে গত এক মাসে ৩ বার হিমছড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে।
হিমছড়িতে ডাকাত ও মালয়েশিয়ায় মানবপাচারে জড়িত দালালদের সাথে এসআই আবদুর রহমানের নেপথ্য যোগাযোগ রয়েছে। যার কারণে অপরাধ কর্মকান্ড বেড়েই চলছে। গতকাল রবিবার রাতে এসব বিষয়ে হিমছড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আবদুর রহমানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘কোথায় ডাকাতি হলো, আমি তো কিছুই জানিনা। আপনার কাছ থেকে এই প্রথম শুনলাম।’
পুলিশ ফাঁড়ি থেকে দেড় কিলোমিটারের মধ্যে সড়কে প্রায় এক ঘন্টা ধরে ৬টি গাড়িতে ডাকাতি হলো-আর আপনি দুই দিনেও তা জানেন না কেন জানতে চাইলে তিনি বলেন, ‘কোন খবর পাইনি। কিছুদিন আগে কয়েকবার ডাকাতির কথা লোক মূখে শুনেছি মাত্র।’ 
স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, মেরিন ড্রাইভ সড়কের হিমছড়ি দরিয়ানগর ও আর্মি ক্যা¤প এর মাঝামাঝি ৩নং ব্রীজ এলাকায় গত শনিবার সন্ধ্যা ৭টার দিকে ১৫/২০ জনের একদল ডাকাত অবস্থান নেয়। এসময় ইনানী থেকে কক্সবাজারমূখী পর্যটকবাহী ৪টি টমটম, ২টি সিএনজি অটোরিকশা ও ২টি মোটর সাইকেলের গতিরোধ করে অস্ত্রধারী ডাকাতরা।  এসময় পর্যটকদের কাছ থেকে নগদ টাকা, মোবাইল, ক্যামেরা, স্বর্ণালংকারসহ ৩ লক্ষাধিক টাকার মালামাল লুটে নেয় তারা। প্রায় এক ঘন্টা ধরে ডাকাতরা সেখানে লুটপাট চালায়। পর্যটকদের চিৎকারে মেরিন ড্রাইভ সড়কের পাশে সমুদ্র চরের সবজি চাষীরা এগিয়ে এলে ডাকাতদের সাথে তাদের সংঘর্ষ শুরু হয়। এসময় ডাকাতদের হামলায় কলাতলী গ্রামের আবদুছ ছালামসহ ৫ জন আহত হন। এক পর্যায়ে ডাকাতরা ফাঁকা গুলি ছুঁড়তে ছুঁড়তে পাহাড়ের দিকে পালিয়ে যায়।
নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় লোকজন জানান, গত এক মাসের ব্যবধানে মেরিন ড্রাইভ সড়কের হিমছড়ি এলাকায় ৩ দফা ডাকাতি হয়েছে। গত শনিবার ডাকাতি কাজে বাধা দেয়ায় ডাকাতরা ক্ষিপ্ত হয়ে মেরিন ড্রাইভ সড়কের পাশে সমুদ্রের চরে সবজি চাষ বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে চাষীদের। এ অবস্থায় ডাকাতদের বাধা দিতে গিয়ে চাষীরা নিজেরাই বিপদে পড়েছেন বলে জানান। এসব চাষীরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন