অভিজাত ভাষাকে পিছনে ফেলেছে বাংলা

ডেস্ক রিপোর্ট : বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত দশটি ভাষার তালিকায় উঠে এসেছে বাংলা ভাষা। ফরাসি বা জার্মানের মতো ‘অভিজাত’ ভাষাকে পিছনে ফেলে বাংলা ভাষা। ব্রিটিশ কাউন্সিলের এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। তালিকায় বাংলা রয়েছে সাত নম্বরে আর হিন্দির অবস্থান চার। বংশানুক্রমিক ভাবে প্রতিটি ভাষার ব্যবহারকারীর সংখ্যার নিরিখে এ সমীক্ষা করে প্রতিষ্ঠানটি। গতকাল বুধবার আনুষ্ঠানিক এ ফলাফল প্রকাশ করা হয়। সমীক্ষার তথ্যমতে, হিন্দিতে সারা বিশ্বে ২৬ কোটি এবং বাংলায় ২০.২ কোটি মানুষ কথা বলেন।
তালিকায় একেবারে ওপরে রয়েছে মান্দারিন বা চিনা-তিব্বতি (৮৪ কোটি ৮০ লক্ষ) ভাষা। দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে যথাক্রমে স্প্যানিশ (৪০ কোটি ৬০ লক্ষ) এবং ইংরেজি (৩৩ কোটি ৫০ লক্ষ)।
সমীক্ষায় জানা গেছে, ব্রিটেনের স্কুলগুলিতে ছাত্রছাত্রীরা ইংরেজি ছাড়াও যে সব ভাষায় বেশি কথা বলে, তার মধ্যে বাংলা, পাঞ্জাবি, উর্দু, গুজরাটি, পোলিশ, ফরাসি ও পর্তুগিজ অন্যতম। আগামী ২০ বছরে ব্রিটেনে কোন কোন বিদেশি ভাষার কদর বাড়বে, সে সম্পর্কেও আলাদা একটি তালিকা বের করেছে ব্রিটিশ কাউন্সিল। সেই তালিকার প্রথম ভাষাটি হল স্প্যানিশ। এর পর রয়েছে যথাক্রমে আরবি, ফরাসি, মান্দারিন, জার্মান, পর্তুগিজ, ইতালিয়ান, রাশিয়ান, তুর্কি এবং জাপানি ভাষা। সারা পৃথিবীতে ব্রিটেনের বাণিজ্য এবং অন্যান্য অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং শিক্ষা সংক্রান্ত বিষয় মাথায় রেখে এই তালিকা তৈরি করা হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন