সৌদি আরবে অবৈধ শ্রমিক ধরপাকড় শুরু

সৌদি আরবে অবস্থানরত অবৈধ শ্রমিকদের ধরপাকড় শুরু হওয়ায় এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে অবৈধ শ্রমিকদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে এবং তাদের জন্যে কারাগার তৈরি আছে। বিভিন্ন দেশের আশি লাখ মানুষ সৌদি আরবে কাজ করছে যাদের মধ্যে এশিয়ার দেশগুলো থেকে সর্বাধিক শ্রমিক রয়েছে। তবে বাংলাদেশ থেকে ইতিমধ্যে ৭ লাখ শ্রমিক বৈধ কাগজপত্র বের করে নিতে সমর্থ হয়েছে। 

সৌদি আরব সরকারের তরফ থেকে বলা হচ্ছে যাদের বৈধ কাগজ পত্র নেই তারা আর কখনো দেশটিতে প্রবেশের সুযোগ পাবে না। কারণ এর আগে বৈধ কাগজপত্র বের করে নিতে কয়েক দফা সময় দেয়া হয়েছে এবং এধরনের আর সুযোগ দেয়া হবে না। অবৈধ শ্রমিকদের ধরার পর তাদের আঙ্গুলের ছাপ নিয়ে রাখা হচ্ছে। 
 সৌদি কর্মকর্তা আল-হাকবানি বলেছেন, বিদেশি শ্রমিকরা সৌদি আরবের উন্নয়নে বিশাল ভূমিকা রেখেছে। বৈধভাবে তারা এদেশে কাজ করুক এবং তাতে কোনো ব্যাঘাত ঘটবে না। বিভিন্ন প্রতিষ্ঠানে অবৈধ শ্রমিক রয়েছে কী না তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে। এধরনের তদারকিতে কোনো কর্মকর্তা বাড়াবাড়ি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দেয়া হয়েছে। তবে ভয়ে অনেক দোকানপাট বন্ধ রেখেছেন। 

হজ, ওমরা পালন বা চিকিৎসার জন্যে সৌদি আরবে যাওয়ার পর অবৈধভাবে কেউ রয়ে গেলে তাদেরও আইনের আওতায় নিয়ে আসা হবে। বৈধ কাগজপত্র দেখাতে না পারলে সংশ্লিষ্ট ব্যক্তিকে ইন্সপেক্টরদের গ্রেপ্তারের নির্দেশ দেয়া হয়েছে। তবে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার পক্ষ থেকে এধরনের অভিযানে মানবাধিকার যেন লঙ্ঘিত না হয় সেদিকে বিশেষ নজর রাখার আহবান জানানো  হয়েছে। 

সৌদি কর্তা আল-হাকবানি বলেছেন, তার দেশে আরো বিদেশি শ্রমিক প্রয়োজন তবে অবৈধভাবে যারা রয়েছে তাদের চলে যেতে হবে। জেদ্দা পুলিশ বিভাগ সৌদি আরবে বসবাসরত সব দেশের নাগরিকদের সাবধান করে দিয়ে বলেছে কোনো পুলিশ কর্তাকে বাসার ভেতরে ঢুকে কেউ বৈধ নাকি অবৈধভাবে বাস করছে তা দেখতে বলা হয়নি। প্রয়োজনে তারা নিজেদের পরিচয়পত্র দেখাতে বাধ্য হবেন। এ সুযোগে কেউ চুরি বা অন্য কোনো অপরাধের সুযোগ না খোঁজেন সেজন্যে সকলকে সজাগ থাকার জন্যে বলেছে পুলিশ। 

বারোশ’ ইন্সপেক্টর অবৈধ শ্রমিক খুঁজে বের করার অভিযানে যোগ দিচ্ছে। ধারণা করা হচ্ছে বিভিন্ন দেশের ৭ থেকে ১০ হাজার অবৈধ শ্রমিক কোনো বৈধ কাগজপত্র ছাড়াই সৌদি আরবে রয়েছে। আরব নিউজ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন