হরতাল আতঙ্কে ৪কোটি শিক্ষার্থী, নির্বাক বিএনপি

কক্সবাজারবাণী ডেস্ক: হরতাল অবরোধের ভয়ে অনিশ্চয়তার মধ্যে আছেন বিভিন্ন শাখার পরীক্ষার্থীরা। স্বয়ং শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এদের সংখ্যা ৪কোটিরও বেশি। এই সময়ে দেশের কোন একটা রাজনৈতিক নেতৃত্ব এমন ধরনের একটা অবিবেচকের মত কাজ করতে পারেন এটা কল্পনাও করা যায়না। গত কাল সিলেটে এক সফরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একথা বলেন। 

আগামী সোমবার থেকে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা। সামনে আছে পঞ্চম শ্রেণির সমাপনী, স্কুল কলেজের বার্ষিক পরীক্ষা এবং বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষা। সব মিলিয়ে এ মাসের মধ্যেই ৪কোটি মত শিক্ষার্থী পরীক্ষায় অবতীর্ণ হচ্ছেন। এ অবস্থায় বিরোধী দলের আন্দোলন কর্মসূচির ভয়ে আতঙ্ক বিরাজ করছে শিক্ষার্থীদের মধ্যে।
 এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলাকালে হরতালের কারণে দেশের বিভিন্ন জায়গায় পরীক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। আর এ কারণেই এবার জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরুর আগেই রাজনৈতিক সংঘাত নিয়ে উৎকন্ঠায় আছেন শিক্ষক শিক্ষার্থীরা।

কয়েকজন পরীক্ষার্থী বলেন-
পরীক্ষার সময় যদি হরতাল দেওয়া হয় তাহলে আমাদের পরীক্ষার যে প্রস্তুতি আছে তার ক্ষতি হবে এবং আমরা পরীক্ষা ঠিকভাবে দিতে পারবো না। হঠাৎ করে ভাটা পরে গেলে আমাদের আমাদের প্রস্তুতি বা পরীক্ষা দেওয়ার মনমানসিকতাও অন্যরকম হয়ে যায়।

শিক্ষামন্ত্রী আরও বলেন- রাজনৈতিক কর্মসূচির কারণে পরীক্ষা পেছানোর কোন সুযোগ নেই। ছাত্রছাত্রীদের শিক্ষাজীবনের নিরাপত্তার দায়িত্ব শুধু সরকারের নয়, এজন্য বিরোধী দলসহ সবাইকে এগিয়ে আসতে হবে। তারা রাজনীতি করছেন কিসের জন্য? জনগণের জন্য, দেশের জন্য। আমাদের ভবিষ্যত প্রজন্মের শিক্ষার পথকে ব্যাহত করে, দেশকে অন্ধকারের দিকে, অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়ে কখনো আমাদের দেশের জনগণের কল্যাণ হবেনা। পরীক্ষার সময় রাজনৈতিক কর্মসূচি দেওয়ার ক্ষেত্রে বিরোধী দলকে বিকল্প পথ খোঁজারও আহবান জানান শিক্ষামন্ত্রী। আমরা পরীক্ষা দিবো, তারা হরতাল বন্ধ করুক, আমরা এসব চাইনা। আমাদের সম¯ত্ম শিক্ষাব্যবস্থা ধ্বংস করে দিচ্ছে তারা, আমাদের দেশকে ধ্বংস করে দিচ্ছে। পরীক্ষার এই সময়ে জাতীয় কর্মসূচি দিয়ে শিক্ষার্থীদের জীবন বিপন্ন না করার আহবান জানাচ্ছি বিরোধীদলের প্রতি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন