সর্বদলীয় সরকার ছাড়া কোনো এগ্রিমেন্ট নয়: মুহিত

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ নভেম্বর শ্রীলঙ্কা যাচ্ছেন। ১৭ নভেম্বর তার দেশে ফেরার কথা। তিনি দেশে ফেরার আগে পর্যন্ত এ সরকার বহাল থাকবে। আর সর্বদলীয় সরকারের ব্যাপারে বিরোধী দলের সঙ্গে কোনো সমঝোতা করা হবে না। সোমবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, সর্বদলীয় সরকার ছাড়া বিরোধীদলের সঙ্গে কোনো এগ্রিমেন্ট হবে না। নির্বাচনের ৪৫ থেকে ৫০ দিন আগে সর্বদলীয় সরকার গঠন করা হবে।
কিংবা এর কয়েকদিন আগেও হতে পারে। তবে এটাই চূড়ান্ত, এটা ছাড়া কোনো এগ্রিমেন্ট হবে না।  তিনি আরো বলেন, বিএনপির প্রথম দাবি হচ্ছে, তত্ত্বাবধায়ক সরকার এবং দ্বিতীয় দাবি হচ্ছে- নট এট অল শেখ হাসিনা। আর আমাদের প্রস্তাব হচ্ছে সর্বদলীয় সরকার। গতকাল রোববার প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় বলেছেন যে, বিরোধীদল যে কোনো মন্ত্রণালয় চাইতে পারে। এটা আমি আগেও বলেছি। তবে সংলাপ হলে কতো কিছুই হতে পারে।

মন্ত্রিসভার বৈঠক প্রসঙ্গে তিনি অর্থমন্ত্রী বলেন, বৈঠকে নির্বাচনের প্রস্তুতি নিতে বলেছেন প্রধানমন্ত্রী। তবে আমার ধারণা, প্রধানমন্ত্রী শ্রীলঙ্কা থেকে ফিরে না আসা পর্যন্ত এ সরকার বলবৎ থাকবে।

‘দেশের জন্য হরতাল একটি ঝুঁকি’ মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, বেগম জিয়া যেহেতু আপসহীন নেত্রী সেজন্য তাকে অনেক কিছু রক্ষা করতে হয়।

এদিকে পদ্মাসেতু প্রকল্পে জাপান সরকারের প্রদত্ত ৪০ কোটি ডলার মেট্রোরেল প্রকল্পে যাচ্ছে বলে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, মেট্রোরেলের পুরো প্রকল্পটিই জাপানের অর্থায়নে হচ্ছে।

তিনি জানান, মেট্রোরেলসহ ১২টি প্রকল্পের প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন