সাইবার অপরাধ প্রতিরোধে ‘মনিটরিং সেল’

ডেস্ক রিপোর্ট
ইন্টারনেটের মাধ্যমে জঙ্গি তৎপরতা ও অপপ্রচার নিয়ে ‘ক্রমবর্ধমান উদ্বেগের’ প্রেক্ষাপটে সাইবার অপরাধ প্রতিরোধে একটি ‘পর্যবেক্ষণ সেল’ করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। মঙ্গলবার মন্ত্রণালয়ে ‘জঙ্গীবাদ প্রতিরোধ ও প্রতিকার কমিটি’র বৈঠক শেষে তিনি সাংবাদিকদের জানান, কমিটির আগামী বৈঠকে এ ‘সেল’ গঠন করা হবে।
“সাইবার ক্রাইম নিয়ে সবাই ভীত সন্ত্রস্ত হয়ে পড়েছে। সাইবার ক্রাইমের মাধ্যমে অপপ্রচার চালানো হচ্ছে। এমনকি সাম্প্রদায়িক দাঙ্গা হাঙ্গামা চালানোরও চেষ্টা হয়েছিল।” তিনি জানান, এই সেল ‘সাইবার ক্রাইম’ প্রতিরোধে সার্বক্ষণিক কাজ করবে এবং দ্রততম সময়ে অপরাধীদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসবে। প্রযুক্তির সহায়তা নিয়ে কীভাবে এ কাজ করা হবে সে বিষয়ে আলাদা বৈঠক করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কর্মকর্তারাও ওই বৈঠকে থাকবেন। এ কাজের অংশ হিসাবে ব্যাংক ও বিভিন্ন প্রতিষ্ঠানকে তাদের সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির (সিএসআর) আওতায় জঙ্গিবাদবিরোধী চলচ্চিত্র বা বিজ্ঞাপন নির্মাণ এবং পুস্তিকা প্রকাশে উৎসাহিত করা হবে বলেও প্রতিমন্ত্রী জানান। আর এ জন্য ‘সিএসআর নীতিমালা’ সংশোধনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও প্রতিমন্ত্রী জানান। তিনি বলেন, জঙ্গীবাদবিরোধী প্রচারে প্রতিটি জেলা প্রশাসন, তথ্য মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন কাজ করছে।
“জঙ্গিবাদ দমনে সামাজিক সচেতনতা গড়ে তোলা হচ্ছে, অতীতের সরকারের সময়ে বিভিন্ন কাযক্রমে জঙ্গিবাদ প্রতিষ্ঠা পেয়েছিল। তবে বর্তমান সরকারের সাড়ে ৪ বছরে জঙ্গিবাদীরা এ সাহস পায়নি।” স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইন উদ্দিন খন্দকার, অতিরিক্তি সচিব কামাল উদ্দিন আহমেদসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।   

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন