শিয়া-সুন্নি বিভক্তি বিশ্বের সবচেয়ে বড় হুমকি



আবু সাইদ : শিয়া-সুন্নি বিভক্তিকে বিশ্ব নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ। তিনি বলেছেন, শিয়া-সুন্নি বিভক্তি মুসলমানদের মধ্যকার জাতিগত সংঘাতকে আরো উস্কে দিচ্ছে। জাওয়াদ জারিফ মনে করেন, এই বিভক্তির কারণেই আজ সিরিয়া সংকটের জন্ম নিয়েছে। এমনকি এই বিভেদের কারণেই ইরান সমর্থিত সিরিয়ার বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে গৃহযুদ্ধে তুরস্ক ও পারস্য উপসাগরীয় অঞ্চলের আরবদেশগুলো সিরিয়ার বিদ্রোহীদেরকে সহায়তা করছে। তিনি বলেন, শিয়া-সুন্নি বিভক্তি থেকেই জাতিগত সংঘাত তৈরি হয়। যেমনটি হয়েছে লেবানন ও ইরাকে। তবে এই বিভেদ দূর করা না গেলে এই সংঘাত অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। 
এটা কেবল এ অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি নয় বরং এটা সারা বিশ্বের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। তিনি বলেন, আমি মনে করি জাতিগত বিভেদ কেবল ইসলামী বিশ্বের জন্য হুমকি নয় বরং এটা আমাদের সবার জন্যই হুমকি। এ অবস্থায় সিরিয়া সংকট সমাধানের জন্য আঞ্চলিক শক্তিগুলোকে একসাথে কাজ করার আহবান জানান তিনি।
জাওয়াদ জারিফ আমেরিকায় লেখপড়া করেছেন এবং জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বলেন, সিরিয়া ইস্যুতে আমাদের মধ্যে মতপার্থক্য থাকার পরও জাতিগত ইস্যু নিয়ে আমাদের এক সাথে কাজ করতে হবে । জাতিগত সংঘাতে কাউকে উস্কে দেয়া ঠিক হবে না। আমাদের সবার নিরাপত্তার জন্যই নিজেদের মধ্যকার বিভেদ ভুলে যাওয়া উচিত। 

উল্লেখ্য ইরানের সাথে পশ্চিমা দেশগুলোর দূরত্ব কমিয়ে আনার ক্ষেত্রে প্রেসিডেন্ট রুহানীর গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে পরিচিতি পেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন