বাংলাদেশের সংঘাতময় পরিস্থিতিতে চীন কানাডার উদ্বেগ


ডেস্ক রিপোর্ট: জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের পর বাংলাদেশে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে চীন ও কানাডা। এই সংকট সমাধানে উভয় দেশই বিবাদমান প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে সংলাপ আয়োজনের ওপর জোর দিয়েছেন। সোমবার এক বিবৃতিতে বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান রাষ্ট্রদূত হিথার ক্রুডেন এক বিবৃতিতে তার দেশের এই উদ্বেগের কথা জানান। বাংলাদেশে একটি অবাধ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য সরকার ও বিরোধী দলকে আরোচনায় বসার ওপর জোর দেন।
কিন্তু অনাকাঙ্খিতভাবে হরতাল এবং বিরোধী নেতাদের গ্রেপ্তার এই সংলাপকে বাধাগ্রস্থ করছে বলেও উল্লেখ করেন তিনি। বিবৃতিতে কানাডিয়ান রাষ্ট্রদূত বিভিন্ন জায়গায় সংখ্যালঘুদের ওপর হামলার বিষয়টিতেও উব্দেগ প্রকাশ করে বলেন, ‘আমরা সকল দলকে আবারো আহ্বান জানাচ্ছি সহিংসতা বন্ধ করে বর্তমান পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানে অগ্রসর হতে।’
তিনি আরো বলেন, গণতান্ত্রিক অধিকার চর্চায় মৌলিক বিষয়গুলোর প্রতি শান্তিপূর্ণ প্রতিবাদে কানাডার সমর্থন রয়েছে। কিন্তু কোনো রাজনৈতিক দল কিংবা গ্রুপের তৈরি সহিংসতার ব্যবহার মানবাধিকার, গণতন্ত্র এবং বহুদলীয়তার বিষয়গুলোতে বাংলাদেশ বা কানাডা উভয় দেশের মূল্যবোধের পরিপন্থি।

এদিকে রোববার বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্র দূত লি জুনও এক বিবৃতিতে নিজের উব্দেগ প্রকাশ করেন। তিনিও দুটি প্রধান দলের মধ্যে দূরত্ব ঘোচাতে কার্যকর পদক্ষেপের জন্য সংলাপের কথা বলেন।

তিনি বলেন, আমি আশা করি প্রতিষ্ঠিত দুই রাজনৈতিক দল একে অপরের ভালোর জন্য সংকেত দিতে কার্যকর পদক্ষেপ নেবে এবং সংলাপের মাধ্যমে নিজেদের মধ্যে দূরত্ব ঘুচিয়ে জনগণের আস্থা ফিরিয়ে আনবে।’

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন