হাসিনাকে রেখে নির্বাচনের পথ খুঁজছে জাতিসংঘ

কালেরকন্ঠ: ঢাকা সফররত জাতিসংঘের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ-তারানকো শেখ হাসিনাকে প্রধানমন্ত্রীর পদে রেখেই বাংলাদেশের রাজনৈতিক সংকট সমাধানের এক ফর্মূলায় বিএনপিকে রাজী করানোর চেষ্টা করছেন বলে বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছেন। অস্কার ফার্নান্দেজ-তারানকো গত কদিন ধরে ঢাকায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠকের পর আজ আবার বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন। তবে এই বৈঠকে ঠিক কি নিয়ে কথা হয়েছে, সে ব্যাপারে এখনো পর্যন্ত কোন পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

তবে খালেদা জিয়ার সঙ্গে এই বৈঠকের কয়েক ঘণ্টা আগে বিএনপির নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, জাতিসংঘ বর্তমান সাংবিধানিক কাঠামোর মধ্যেই রাজনৈতিক সংকটের সমাধান খোঁজার চেষ্টা করছে। এই ফর্মূলায় শেখ হাসিনাই প্রধানমন্ত্রী থাকবেন। কিন্তু নির্বাচনে যাতে সব দলের জন্য সমান সুযোগ বা 'লেভেল প্লেয়িং ফিল্ড' নিশ্চিত করা যায় সেজন্য জাতিসংঘ নানা রকম সহায়তার প্রস্তাব দিয়েছে। এর একটি হচ্ছে জাতিসংঘের একটি বড় পর্যবেক্ষক দলের উপস্থিতিতে এই নির্বাচন অনুষ্ঠান, যাতে করে নির্বাচনে কোন ধরণের পক্ষপাতিত্ব বা সরকারী প্রভাব খাটানোর চেষ্টা রোধ করা যায়।

বিএনপির সূত্রটি জানায়, জাতিসংঘের এই কথিত ফর্মূলা নিয়ে আলোচনায় অনাগ্রহ দেখায়নি দলটি।

উল্লেখ্য, এখনো পর্যন্ত বিএনপির আনুষ্ঠানিক এবং প্রকাশ্য অবস্থান হচ্ছে, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচনে যাবে না।

জাতিসংঘের সহকারি মহাসচিব অস্কার ফার্নান্দেজ-তারানকো গত কদিনের মধ্যস্থতার সময় নির্বাচন পিছিয়ে দেয়া যায় কীনা, সে সম্ভাবনাটাই বেশি খতিয়ে দেখছিলেন বলে জানা গেছে। নির্বাচন কমিশন জাতিসংঘ দূতের এই প্রশ্নের উত্তরে জানিয়েছিল, কেবল মাত্র বড় দুটি দলের মধ্যে সমঝোতা হলেই নির্বাচন পেছানোর কথা ভাবা যেতে পারে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন