বাংলাদেশে টানা অবরোধে ভারতের ক্ষতি আড়াই হাজার কোটি টাকা

কক্সবাজারবাণী ডেস্ক: বাংলাদেশে টানা ধর্মঘটের জেরে ব্যাপক বৈদেশিক মুদ্রার ক্ষতি ভারতের। প্রভাব পড়তে শুরু করেছে ভারত- বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে। গত একমাস ধরে চলা বাংলাদেশে রাজনৈতিক অশান্তির জেরে ভারতের ব্যবসা বাণিজ্যে ইতিমধ্যে প্রায় আড়াই হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি পণ্য রফতানিকারকদের। আগামী দিনে বাংলাদেশে অশান্তি না থামলে আর্থিক ক্ষতির পরিমাণ আরও বাড়তে বাড়ে বলে ইতিমধ্যে আশঙ্কা করতে শুরু করেছেন ‘ওয়েস্ট বেঙ্গল এক্সপোর্ট ইমপোর্ট আস্যসিয়েসানের’কর্তারা। অ্যাসসিয়েসানের রাজ্য সম্পাদক উজ্জ্বল সাহা বলেন, বাংলাদেশে টানা রাজনৈতিক অশান্তির ফলে সীমান্ত এলাকায় দাড়িয়ে রয়েছে অসংখ্য পণ্যবাহী ট্রাক। তার জেরে প্রায় বন্ধ হতে বসেছে দুই দেশের ব্যবসা বাণিজ্য। দুই দেশের মধ্যে এক্সপোর্ট-ইমপোর্ট বন্ধ থাকায় রোজই আর্থিক ক্ষতির পরিমাণ বাড়ছে।

ইতিমধ্যে, এই বিষয়ে তাদের সংগঠনের পক্ষে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এই বিষয়ে আন্তর্জাতিক স্তরে আলোচনার দাবি জানানো হয়েছে সংগঠনের পক্ষে। এমন চলতে থাকলে গত কয়েকবছরে যে ব্যবসা হয়েছিল দুই দেশের মধ্যে, এই বছর সেই ব্যবসাও হবে না বলে ইতিমধ্যে আশঙ্কাতে ভুগতে শুরু করেছেন সংগঠনের কর্তা ব্যক্তিরা। এমনকি, অদূর ভবিষ্যতে দুই দেশের মধ্যে ব্যবসা বন্ধ হতে পারে বলেও আশঙ্কায় ভুগছেন ব্যবসায়ীরা। ইতিমধ্যে, সীমান্ত এলাকার শিলিগুড়ির ফুলবাড়ি, দক্ষিণ দিনাজপুরের হিলি, মালদার মেহদিপুর, কোচবিহারের চ্যাংড়াবান্দা, বসিরহাটের ঘোজাডাঙ্গা, পেট্রোপোল-বেনাপোল স্থলবন্দরে কয়েকহাজার পণ্যবাহী ট্রাক দাঁড়িয়ে আছে। কবে ট্রাকগুলিকে বাংলাদেশে পাঠানো যাবে সে ব্যাপারে কোনো সদুত্তর দিতে পারেননি সংগঠনের নেতারা।

সংগঠনের তরফে উজ্জ্বল সাহা আরও বলেন, শুধু ভারতের সীমান্ত নয়, বাংলাদেশ সীমান্ত এলাকায় দাঁড়িয়ে রয়েছে একাধিক পণ্যবাহী ট্রাক। ধর্মঘটের জেরে সেগুলিও সীমান্ত পার হতে পারছে না। ফলে, বাংলাদেশ থেকে এদেশে আমদানি হওয়া বিভিন্ন জিনিসের মূল্যবৃদ্ধি হতে পারে বলে দাবি উজ্জ্বল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন