ভারত-বাংলাদেশ সম্পর্কে ভাঙনের জন্য মমতা দায়ী

ডেস্ক রিপোর্ট: ভারত-বাংলাদেশ সম্পর্কে ভাঙন ধরার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দায়ী করলেন সিপিআইএম পলিটব্যুরোর সদস্য ও রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য্য। গত শুক্রবার দলীয় মুখপত্রে প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে  তিস্তা চুক্তি ও ছিট মহল ইস্যুতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক খারাপ হওয়ার জন্য নাম না করে রাজ্যকেই দায়ী করেছেন বুদ্ধদেব ভট্টাচার্য। তিনি বলেছেন, এগুলি না হওয়ার ফলেই বাংলাদেশে ভারত বিরোধী আন্দোলন মাথা চাড়া দিয়ে উঠেছে। আর তার সুযোগ নিয়ে পাকিস্তান ফায়দা তোলার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন পশ্চিমবঙ্গের সাবেক এ মুখ্যমন্ত্রী।
বাংলাদেশকে বন্ধু ও আত্মীয় বলে সম্বোধন করে বুদ্ধদেব বলেন, নদীর পানি বণ্টন ও ছিটমহল নিযে এই অবস্থা তৈরির দরকার ছিল না। আলোচনা করেই যুক্তির মাধ্যমে সমস্যা মেটানো যেতো। আর এ ব্যাপারে নাম না করে মমতাকেই দায়ী করেছেন তিনি। তিনি মনে করেন, চুক্তিগুলি না হওয়ার ফলেই বাংলাদেশে মৌলবাদী শক্তি মাথা চাড়া দিচ্ছে।

বাংলাদেশ নিয়ে পাকিস্তানের ভুমিকার সমালোচনা করার পাশাপাশি বুদ্ধদেব বলেন, পাকিস্তান আমাদেরও বন্ধু। কিন্তু প্রতিবেশি বাংলাদেশে তারা মাথা গলালে আমরা বাংলাদেশের পাশে থাকবো। সম্প্রতি পাকিস্তান সফরের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে সে দেশের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আমন্ত্রণপত্র তুলে দিয়েছেন ভারতে নিযুক্ত পাক হাইকমিশনার সলমন বশির। এই ঘটনা নিয়েও মমতাকে কটাক্ষ করেছেন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এদিন বুদ্ধদেব তার ভাষণে অভিযোগ করেছেন যে, বিজেপির সঙ্গে গোপন আঁতাত রয়েছে তৃণমূল কংগ্রেসের। বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীকে তিনি তুলনা করেছেন দৈত্যের সঙ্গে। তাই বিজেপির সঙ্গে তৃণমুল কংগ্রেসের  জোট যাতে পশ্চিমবঙ্গের মাটিতে সক্রিয় না হয়ে ওঠে সে জন্য মানুষের কাছে আবেদন জানিয়েছেন  সাবেক মুখ্যমন্ত্রী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন