আখেরি মোনাজাতে শেষ ইজতেমা

লাখো মুসল্লির কান্নায় মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা

ডেস্ক রিপোর্ট: বিশ্ব ইজতেমায় বহুল প্রত্যাশিত আখেরি মোনাজাত শেষ হয়েছে। রবিবার দুপুর ১টার কিছু আগে শুরু হওয়া মোনাজাত চলে সোয়া ১টা পর্যন্ত। মোনাজাতে লাখো মুসল্লি চোখের পানিতে পরম করুনাময় আল্লাহর কাছে সমগ্র বিশ্বের শান্তি ও মুসলিম উম্মাহর সমৃদ্ধি কামনা করেছেন। তুরাগ তীরে টানা তিনদিন অবস্থানকারী মুসল্লিদের সঙ্গে মোনাজাতে শরিক হতে লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ আজ টঙ্গীর আশপাশে জড়ো হন। এতে গোটা টঙ্গী, উত্তরা এলাকা বিশাল জনসমুদ্রে পরিণত হয়। পৃথক স্থান থেকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মাদ এরশাদ মোনাজাতে অংশ নেন।

এছাড়া মোবাইল ফোন ও টেলিভিশনের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে থাকা লাখ লাখ নারী পুরুষও মোনাজাতে শামিল হন।

দিল্লির তাবলীগ জামাতের মুরুব্বি মাওলানা জুবায়েরুল হাসান আখেরি মোনাজাত পরিচালনা করেন। মোনাজাতে তিনি বিশ্ব মুসলিমের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করেন। তার সঙ্গে মোনাজাতে দুহাত তুলে মুসল্লিরা আল্লাহু আমিন, আমিন বলে কান্নায় ভেঙে পড়েন।

আখেরি মোনাজাতের মধ্য দিয়েই শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দ্বিতীয় ও শেষ পর্ব শুরু হবে আগামী ৩১ জানুয়ারি। শেষ হবে ২ ফেব্রুয়ারি।

এবারের ইজতেমায় বিশ্বের ১৩৫টি দেশের প্রায় ৩৫ হাজার বিদেশি মেহমানসহ প্রায় কয়েক লাখ মানুষ অংশ নেন।

আখেরি মোনাজাতের আগে শেষ হেদায়াতি বয়ান দেওয়া হয়। সকাল ১০টা থেকে মোনাজাতের আগ পর্যন্ত চলে এই বয়ান। মূল উর্দুর হেদায়াতি বয়ান তাৎক্ষণিকভাবে বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসি ভাষায় অনুবাদ করা হয়।

বিশ্ব ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিদের মধ্যে এবার বিদেশি মেহমান ইয়ামেনের নাগরিক আহমদে আব্দুল্লাহ আল জরুনসহ ৯ জন মারা গেছেন। বরাবরের মত এবারো ইজতেমায় যৌতুকবিহীন বিয়ে দেওয়া হয়। এবার মোট ১০৩ জোড়া বর-কনের বিয়ে সম্পন্ন হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন