মহেশখালী উপজেলার অধিকাংশ আশ্রয়কেন্দ্র ভূমিদস্যুদের দখলে

ছৈয়দ মোস্তফা আলী
কক্সবাজারের মহেশখালী উপজেলার অধিকাংশ আশ্রয়কেন্দ্র ভূমি দস্যুদের দখলে রয়েছে। ১৯৯১ ইং সনের মহা প্রলয়ংকারী ঘুর্ণিঝড়ে বিদ্ধস্ত এলাকা হিসাবে মহেশখালী উপজেলায় বিশ্বের সনামধন্য সংস্থা সি.সি.ডি.বি
(খ্রিষ্টান কমিশন ফর ডেভেলফমেন্ট ইন বাংলাদেশ) সাইক্লোন সেন্টার স্থাপিত করে ঘুর্ণিঝড়, সিডর এবং মহাসেনের মত বিপদের দিনে কোনমতে বাঁচার জন্য আশ্রয় কেন্দ্র নির্মাণ করে সি.সি.ডি.বি। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস ১৯৯১ ইং সনের পরে কয়েকটি দুর্যোগে জনসাধারনের জন্য সি.সি.ডি.বির দেয়া সাইক্লোন সেন্টার উন্মুক্ত থাকলেও স্থপিত হওয়ার কয়েক বছর পর হতে উক্ত সংস্থার দেওয়া আশ্রয়কেন্দ্রগুলো প্রায় ভূমিদস্যুদের দখলে চলে যায় এবং বসতি স্থাপন তথা উপরের তলায় নিজ বাসস্থানের মত আসবাবপত্র সহকারে ব্যবহার ও নিচ তলায় গবাদী পশুর গোয়াল ঘর বানিয়ে ধারাবাহিকভাবে গবাদী পশু লালন পালন এবং পরিবার পরিজন নিয়ে অপদখল করে বসবাস করে আসছে ভূমিদস্যুরা।
সূত্রে জানা যায়, মহেশখালী উপজেলার ১নং মাতারবাড়ী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সর্দারপাড়া নামক গ্রামের মৃত ফরুখ আহমদের পুত্র বশির আহমদ, মৃত ইছমাইলের পুত্র আবু ছৈয়দ অবৈধভাবে দখল করে আছে সি.সি.ডি.বি সংস্থার দেওয়া আশ্রয়কেন্দ্রে। গতকিছুদিন আগে মহাসেনের বিপদ সিগন্যাল হলে স্থানীয় সরদার পাড়া এলাকার অসহায় জনসাধারণ আশ্রয়কেন্দ্রে উঠতে চাইলে তাদেরকে উক্ত বশির আহমদ ও আবু ছৈয়দ আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে দেয় নি। তখন অসহায় ব্যক্তিরা মহাসেনের বিপদ সংকেত মাথায় নিয়ে নিজ নিজ ঘরে অবস্থান করেন। সৃষ্টিকর্তার অসীম রহমত মহাসেনের আঘাত থেকে বেচে গেলেন অসহায় ব্যক্তিরা। যদি মহাসেন মহেশখালী উপজেলার কিংবা মাতারবাড়ীর দিকে বয়ে যেত তাহলে নির্ঘাত আশ্রয়হীনদের মৃত্যু হত। মহাসেনের কিছুদিন পরে স্থানীয় আশ্রয়হীন ব্যক্তিরা একত্রিত হয়ে উক্ত ভূমিদস্যু বশির আহমদ ও আবু ছৈয়দের বিরুদ্ধে স্থানীয় চেয়ারম্যান মেম্বারদেরকে অবহিত করা হয়। এর আগে বিদায়ী উপজেলা নির্বাহী অফিসার এটিএম কাউছার হোসেনের কাছেও উক্ত ভূমিদস্যুদের কবল থেকে আশ্রয়কেন্দ্র উদ্ধারের জন্য আবেদন করা হয়েছিল। কোন কাজের কাজ হয়নি। প্রশাসনের নজরদারীর অভাবে উপজেলার বেশ কয়েকটি আশ্রয়কেন্দ্র ভূমিদস্যুদের দখলে থাকায়, ঘুর্ণিঝড়ের সময় অসহায়ের মত দিনাতিপাত করতে হয় স্থানীয় অধিবাসীদের। তাই উপজেলার প্রায় ৪ লক্ষ জনসাধারণের প্রাণের দাবী সংশ্লিষ্ট প্রশাসন যেন সঠিক তদন্ত পূর্বক মাতারবাড়ীতে বিভিন্ন সংস্থার দেওয়া আশ্রয়কেন্দ্র ভূমিদস্যুদের কবল থেকে উদ্ধার করে স্থানীয় অসহায় জনসাধারণের ঘুর্ণিঝড়ের সময় আশ্রয় কেন্দ্র ফিরে পাওয়ার ব্যবস্থা করা হউক।