জোয়ারিয়ানালায় ১৮ বসতবাড়ী নদীগর্ভে বিলীন, আরও ভাঙ্গনের আশংকা

হাসান তারেক মুকিমঃ কক্সবাজারের রামুর জোয়ারিয়ানালার ইউনিয়নের মালাপাড়া গ্রামের সোনাছড়ী নদী ভাঙ্গনের ফলে ১৮ বসতবাড়ী নদীগর্ভে বিলীন এবং আরও ৬৫ বসতবাড়ী ভাঙ্গনের আশংকা রয়েছে। সরেজমিনে পরিদর্শন করে জানা যায়, বিগত বর্ষা মৌসুমে ভয়াবহ
বন্যায় ও চলতি বছরের ভারী বর্ষনের ফলে সৃষ্ট বন্যায় সোনাইছড়ি নদীর ঢলের পানিতে তীরবর্তী প্রায় ১৮ বসতবাড়ী , ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে যায়। এলাকার আরও ৬৫ বসতবাড়ী , মসজিদ ও বৃহত্তর কবর স্থান ভাঙ্গনের আশংকায় রয়েছে। এলাকার রাস্তাঘাট ভেঙ্গে যাওয়ায় স্কুল,কলেজ,মাদ্রাসার শিক্ষার্থী ও জনসাধারণের চলাচলে অসুবিধার সম্মুখীন সৃষ্টি হয়েছে।
জোয়ারিয়ানালার সাবেক রাবার ড্যাম সমিতির সভাপতি ও জোয়ারিয়ানালা এইচ.এম. সাঁিচ উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সদস্য আবছার কামাল সিকদার জানান, মালাপাড়া গ্রামে গিয়ে আমি দেখতে পায়, বিগত ও চলতি বন্যায় ১৮টি ঘরবাড়ী নদীগর্ভে বিলীন হয়ে যায়। ভাঙ্গন কবলিত অনেক গরীব জনসাধারণ খোলা আকাশের নীচে বসবাস করতেছে। আরও অনেক ঘরবড়ী হুমকির মুখে আছে এবং ১ টি মসজিদ ও কবর স্থান বিলীন হয়ে যেতে পারে। জোয়ারিয়ানালার ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের সদস্য মহলজামান জানান, ভাঙ্গন কবলিত এলাকার বেশিরভাগ পরিবার দরিদ্র ও অসহায় হওয়ায় সহায় সম্বল হারিয়ে নিঃস্ব হয়ে খোলা আকাশের নীচে মানবেতর জীবন যাপন করছে। তাই এ গরীব বাড়ী হারানো পরিবারের পাশ্বে সাহায্যের জন্য সরকারী ,বেসরকারী সংস্থা ও এনজিওসহ কর্তৃপক্ষের কাছে অনুরোধ রইল।