সৌদিতে বৈধ প্রক্রিয়ার মেয়াদ ফের বাড়লো, স্বস্তিতে প্রবাসীরা


রিয়াদ: যেসব প্রতিষ্ঠান বৈধকরণ প্রক্রিয়া শুরু করেছে, কিন্তু বৈধ হওয়ার পূর্বেই সৌদি সরকারের বিশেষ ক্ষমার মেয়াদ শেষ হয়ে গেছে সেসব প্রতিষ্ঠান তাদের শ্রমিকদের বৈধ করে নিতে আরো এক মাসের সময় পাচ্ছে বলে জানিয়েছে সৌদি শ্রম মন্ত্রণালয়। এক্ষেত্রে অবৈধ অভিবাসী শনাক্তকরণে কোনোধরনের ছাড় দেয়া হবে না বলে সাংবাদিকদের জানিয়েছেন সৌদি শ্রম মন্ত্রণালয়ের পরিদর্শক বিভাগের মহাপরিচালক (ডিজি) ফয়সাল আল ওতাইবি।
তিনি বলেন, জনবহুল এলাকাগুলোতে যেখানে সাধারণত অবৈধ শ্রমিক বেশি পরিমাণে দেখা যায় সেখানেই বেশি রেইড দেয়া হয়। আমরা লক্ষ্য করেছি অনেক অবৈধ অভিবাসী তদন্ত কর্মকর্তাদের দেখে দোকান বা প্রতিষ্ঠান বন্ধ না করেই দৌড়ে পালায়।
তিনি জানান, তদন্তকারী কর্মকর্তারা কিছু সুনির্দিষ্ট নিয়মে তদন্ত করে থাকেন। তারা তাদের পরিচয়পত্র প্রদর্শন করে প্রতিষ্ঠানের মালিকের কাছে তার কর্মীদের পরিচয়পত্র এবং বেতনভাতাদির তথ্য জানতে চান। যদি তারা লক্ষ্য করেন যে, কোম্পানি তার কর্মীদের বৈধকরণ প্রক্রিয়া শুরু করেছে তাহলে তাদের আরো এক মাস সময় বাড়িয়ে দেবার ব্যবস্থা করবেন।

তিনি আরো জানান, যদি কোনো প্রতিষ্ঠান তাদের অবৈধ কর্মীদের বৈধকরণ প্রক্রিয়া শুরু না করে থাকে তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসময় আল ওতাইবি আরো বলেন, আমাদের তদন্তে কোনো ব্যক্তি বা বিশেষ কোনো প্রতিষ্ঠানকে ছাড় দেয়া হবে না। সব খুচরা ও পাইকারি বিক্রেতা, নির্মাতা প্রতিষ্ঠান, বিভিন্ন ধরনের তদারকি প্রতিষ্ঠান, খাদ্যসরবরাহকারী প্রতিষ্ঠান, হোটেল, শিক্ষা ও স্বাস্থ্য সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান এ তদন্তের আওতায় থাকবে।

আর খবরটি প্রচার হওয়ার পর থেকে স্বস্তি ফিরে এসেছে বৈধ হওয়ার প্রক্রিয়াধীন থাকা লাখো প্রবাসীর মাঝে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন