অবরোধ বৃহস্পতিবার বিকাল পর্যন্ত

ডেস্ক রিপোর্ট: নির্বাচনের তফসিল বাতিল না করায় সারাদেশে অবরোধ কর্মসূচি আরো তিন দিন বাড়িয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। ৭২ ঘন্টার অবরোধ কর্মসূচির শেষ দিনে এসে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ সোমবার এ তথ্য জানান। তিনি এক ভিডিও বার্তায় বলেন, “বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত সারাদেশে রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ চলবে। সরকার নির্দলীয় সরকারের দাবি না মানায় ও একতরফা নির্বাচনের তফসিল বাতিল না করায় আমরা অবরোধ কর্মসূচি বর্ধিত করছি।” শনিবার ভোর ৬টায় শুরু হওয়া এ কর্মসূচি মঙ্গলবার ভোর ৬টায় শেষ হওয়ার কথা ছিল। ৫৯ ঘণ্টা মেয়াদ বাড়ায় তা এখন ১৩১ ঘণ্টার কর্মসূচিতে পরিণত হলো।

সালাহউদ্দিন আহমেদ বলেন, “অবরোধ কর্মসূচি বর্ধিত করায় অনেকের কষ্ট হবে। তারপরও এই কষ্ট স্বীকার করে অবরোধ কর্মসূচি পালনের জন্য আমি দেশবাসীর প্রতি অনুরোধ রাখছি।”

অবরোধের প্রথম দিন শনিবার সকালে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে পুলিশ গ্রেপ্তার করার পর সালাহউদ্দিন আহমেদই অজ্ঞাত স্থান থেকে দলের হয়ে ভিডিও বার্তা ও টেলিফোনে সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ করছেন এবং কর্মসূচি জানাচ্ছেন।

তিনি বলেন, “সরকার একদলীয় প্রহসনের নির্বাচনে সব আয়োজন সম্পন্ন করেছে। এর মধ্য দিয়ে গণতন্ত্রের কফিনে শেষ প্যারেকটি তারা মেরে দিয়েছে। গৃহপালিত নির্বাচন কমিশন এই কাজে প্রত্যক্ষভাবে জড়িত।”

নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে গত ২৬ নভেম্বর থেকে ৭১ ঘণ্টার অবরোধ কর্মসূচি দেয় ১৮ দলীয় জোট। এরই মধ্যে হরতালে নাশকতার অভিযোগে বিএনপির মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ নেতাদের বিরুদ্ধে মামলা হলে শনিবার থেকে নতুন করে অবরোধ শুরু হয়। 

দুই দফা অবরোধে সারা দেশে এ পর্যন্ত অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। বিপুল সংখ্যক যানবাহনে ভাংচুর-অগ্নিসংযোগের পাশাপাশি রেলপথজুড়ে চালানো হয় ব্যাপক নাশকতা। 

সোমবার মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে আওয়ামী লীগসহ সমমনা দলগুলোর প্রার্থীরা মনোনয়পত্র জমা দিলেও নির্দরীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনরত বিএনপি ও শরিকরা নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে আসছে। 

নির্বাচন সামনে রেখে রাজনৈতিক সহিংসতার মধ্যে প্রধান দুই রাজনৈতিক দলকে সমঝোতার তাগিদ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ভারত ও চীন। 

এই পরিস্থিতিতে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত হিসাবে ৬ ডিসেম্বর ঢাকা আসছেন জাতিসংঘের সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ-তারানকো।

তার আসার আগের দিন পর্যন্তই অবরোধের সময় বাড়িয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। 

এদিকে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ রোববার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, দশম জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের সময় আর বাড়ানো হবে না।

যদিও এর আগে তিনি ইঙ্গিত দিয়েছিলেন, দুই দলের রাজনৈতিক সমঝোতা হলে তফসিলে পরিবর্তন আনা হতে পারে।

৫ জানুয়ারি ভোটের দিন রেখে যে তফসিল নির্বাচন কমিশন ঘোষণা করেছে, তাতে ৫ ডিসেম্বর ও ৬ ডিসেম্বর মনোনয়ন যাচাই-বাছাইয়ের পর ১৩ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন বেঁধে দিয়েছে নিবাচন কমিশন।

বিএনপি নেতা সালাহউদ্দিন ভিডিও বার্তায় বলেন, “দেশের জনগণ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চায়। অন্যথায় স্বৈরশাসকের মতো এই সরকারের পতন হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে নির্দলীয় সরকারের দাবি মেনে নেবেন- এমন আশা এখনো করছেন বলে সালাহউদ্দিন জানান। 

বিরোধী দলীয় নেতা ‘গণহত্যা’ চালাচ্ছেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বিএনপির এই যুগ্ম মহাসচিব বলেন, “গণহত্যার জন্য প্রধানমন্ত্রী বিরোধী দলীয় নেতাকে অভিযুক্ত করেছেন। এটা ঠিক নয়। শাপলা চত্বরে প্রধানমন্ত্রীর নির্দেশেই গণহত্যা হয়েছে। আওয়ামী লীগের ইতিহাস রক্ষীবাহিনীর বর্বর গণহত্যার ইতিহাস।”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন