নিজের বিরুদ্ধে মামলা তাই আমার শাস্তি চাই

ফরিদুল মোস্তফা খান: মঙ্গলবার আমার বিরুদ্ধে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, কক্সবাজারে একটি মানহানির মামলা হয়েছে। বিজ্ঞ বিচারক মামলাটির বাদি প্রথম আলোর কক্সবাজার অফিস প্রধান আবদুল কুদ্দুস রানার আবেদনের প্রেক্ষিতে আমার জন্য জারি করেছেন সমন। এর আগে কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক আমাদের কক্সবাজার পত্রিকার ভাড়াটিয়া সম্পাদক রফিক আলম মাহমুদও সদর মডেল থানায় আমার জন্য একটি সাধারণ ডায়েরি করেছেন। সবকিছু মিলে প্রিয় পাঠক, কেন জানি আজ নিজেকে খুব বেশি অপরাধী মনে হচ্ছে! তাই স্বাভাবিকভাবে নিজের শাস্তির প্রত্যাশায় লেখাটি শুরু করলাম। প্রিয় পাঠক, কক্সবাজারে সাংবাদিক পরিচয়ী এই দুই ব্যক্তি ও আমাকে পৃথক পৃথকভাবে আপনারা খুব ভাল করেই চেনেন। তাই দুই ব্যক্তির দায়েরকৃত অভিযোগের আসামি হিসেবে আমি আজ আপনাদের কাঠগড়ায় দাঁড়িয়ে নিজের শাস্তি চাই। 

কারণ প্রিয় পাঠক, আমার অপরাধ, আমি প্রথম আলোর কক্সবাজার অফিস প্রধানের প্রভাব বিস্তার করে আবদুল কুদ্দুস রানার ইয়াবা ও অপরাধ কানেকশনসহ একের পর এক বিভিন্ন তথ্য ফাঁস করেছি। ফলে শুধু পাঠক সমাজ নয়, প্রিয় সাংবাদিক সমাজের কাছ থেকেও আমি আজ নিজের শাস্তি চাই। কেননা, আবদুল কুদ্দুস রানা সাংবাদিক বলে তার কোন অপকর্মের সংবাদ প্রকাশ করাটাই আমার জন্য সঠিক হয়নি। অথচ প্রিয় সাংবাদিক ও প্রিয় পাঠক আপনারা কি একবার ভেবে দেখেছেন, যে আবদুল কুদ্দুস রানার অপকর্মের প্রতিবাদ করতে গিয়ে আজ আমি একের পর এক মিথ্যা মামলার শিকার হচ্ছি, সেই আবদুল কুদ্দুস রানা-ই সর্বপ্রথম কক্সবাজারে শুরু করেছিলেন অপসাংবাদিকতা। সেদিন বেশি আগেকার কথা নয়, এই আবদুল কুদ্দুস রানা-ই নিজের সতীর্থ কক্সবাজারে কর্মরত শ্রদ্ধেয় সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী, হাসানুর রশিদ ও নুরুল ইসলাম হেলালীসহ অসংখ্য সম্মানি লোকের বিরুদ্ধে সংবাদ পরিবেশন করে মানহানি করেছিলেন। কাজেই অগ্রজ প্রতীম এই সাংবাদিকের শেখানো রাস্তায় হাঁটতে গিয়ে সাদা কে সাদা আর কাল কে কাল বলে সত্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করাটাই যদি আমার অপরাধ হয়, তাহলে পাঠক আজ আমি আর নি:শর্ত ক্ষমা চাইব না। যেহেতু থানা ও আদালতে মামলা-ই হয়ে গেছে তাই আমি নিজের শাস্তি চাই। 
প্রিয় পাঠক, আমি আরো শাস্তি চাই নিজের, কারণ দৈনিক আমাদের কক্সবাজার পত্রিকার ভাড়াটিয়া সম্পাদক যে রফিক আলম মাহমুদ থানায় আমার বিরুদ্ধে তাকে প্রাণনাশের হুমকি দিয়েছি মর্মে মিথ্যা ডায়েরি করেছেন, সেই রফিক আলম মাহমুদ-ই আমার সৃষ্টি। খুব বেশিদিন আগের কথা নয়, কিছুদিন আগেও এই রফিক আমার কাগজে দাসত্ব করত। দু’কলম লিখতে জানতো না, তাই অনেক কিছু আমি নিজে লিখে পরম আদরে তার নামে ছাপতাম। দৈনিক পত্রিকার পরিচালনা সম্পাদক হিসেবে প্রিন্টার্স লাইনে নাম দিয়ে তাকে কক্সবাজারবাসির কাছে পরিচিত করেছি। প্রিয় পাঠক, এই যদি আমার অপরাধ হয়, তাহলে রফিকতো আমার জন্য ডায়েরি কেন মামলা-ই করার দরকার ছিল। কারণ ওই রাতে আমাদের কক্সবাজার পত্রিকার ভাড়াটিয়া এই সম্পাদক নামধারী বিতর্কিত ব্যক্তি অতিরিক্ত মদ ও ইয়াবা সেবন করছিলেন। অথচ কিছুদিন আগেও হার্ট-এর সমস্যায় ভোগে ব্যাপক অসুস্থ হয়ে পড়ছিলেন। তখন পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে তিনি সবার কাছ থেকে নিজের জন্য দোয়াও কামনা করেছিলেন। তাই একজন তার শুভাকাঙ্খী হিসেবে ওই রাতে আমি তাকে গালমন্দ করে এসব অপকর্ম অর্থাৎ মাদক সেবন না করতে বারণ করে বলেছিলাম এই পথে থাকলে তুমি মারা যাবে। কিন্তু অদ্ভুত ব্যাপার আমাদের কক্সবাজার পত্রিকার ভাড়াটিয়া এই মাতাল সম্পাদক বিষয়টি উল্টো বুঝে মনে করেছেন আমি তাকে মেরে ফেলার জন্য গাল মন্দ করছি। অতএব, হায়রে মাতাল! রফিক ও প্রিয় পাঠক, আপনারা আমাকে আর ক্ষমা করবেন না। আসুন সকলেই মিলে আমাকে শাস্তি দিন। 


লেখক
সম্পাদক ও প্রকাশক
দৈনিক কক্সবাজারবাণী
এবং
আঞ্চলিক প্রধান
দৈনিক আমাদের অর্থনীতি ও আমাদের সময় ডটকম

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন