প্রয়োজনে ব্যালট ও বক্স পুড়িয়ে দেয়ার নির্দেশনা নির্বাচনী কর্মকর্তাদের!

নতুন বার্তা: ১০ম জাতীয় সংসদ নির্বাচনে রংপুরে মোট তিনটি আসনে ভোট গ্রহণ করা হবে। এসব আসনে ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইটিং, সহকারী প্রিজাইটিং ও পোলিং অফিসারদের জীবনবাজি রেখে ভোট গ্রহণ না করার নির্দেশনা দিয়েছে- খোদ নির্বাচন কমিশনের লোকজন। শুধু তাই নয়, অবস্থা বেগতিক দেখলে প্রতিপক্ষের লোকজনের আদেশ অনুযায়ী আগুন দিয়ে ব্যালট ও বক্স পুড়িয়ে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। প্রশিক্ষণে অংশ নেয়া একাধিক প্রিজাইটিং, সহকারী প্রিজাইটিং ও পোলিং অফিসার নাম গোপন রাখার শর্তে এ প্রতিবেদককে জানান, এই অঞ্চলের নির্বাচন গ্রহণ সংক্রান্ত প্রশিক্ষণে দায়িত্বরত নির্বাচন কমিশনের লোকজন তাদের এসব নির্দেশনা দেন।


নির্দেশনায় প্রিজাইটিং, সহকারী প্রিজাইটিং ও পোলিং অফিসারদের ছক এঁকে এই বলে আশ্বস্ত করা হয়, একটি ঢিল ছুঁড়লে যতদূর যাবে- সেই স্থানটিকে ভোটকেন্দ্র ধরে তার আরো ২০ গজ সামনে পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিচ্ছিদ্র নিরাপত্তা থাকবে।

এরমধ্যে সামনে থেকে প্রথমে সেনাবাহিনী, এরপর বিজিবি, তারপর পুলিশ ও সবশেষে আনছার সদস্যরা থাকবেন। যদি ককটেল, বোমা কিংবা ঢিল- যাই মারা হোক না কেন তা আইনশৃঙ্খলা বাহিনীই মোকাবেলা করবে বলেও আশ্বস্ত করা হয়।

কোনো দুর্বৃত্ত ভোটার বেশে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ গলিয়ে ভোট কেন্দ্রে প্রবেশ করলে প্রয়োজনে আগুন দিয়ে ব্যালট ও বক্স পুড়িয়ে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে প্রিজাইটিং অফিসারদের।

ভোটকেন্দ্রে খুব বেশি ঝামেলা হলে প্রয়োজনে সেখান থেকে চলেও যাওয়ারও নির্দেশ দিয়েছেন অনেক প্রশিক্ষক।তবে এতেও আশঙ্কা কাটছে না ভোট গ্রহণের জন্য দায়িত্ব পাওয়া এসব প্রিজাইটিং, সহকারী প্রিজাইটিং ও পোলিং অফিসারদের।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন