২৭৯ কেন্দ্রে এগিয়ে ১৮ দল

এ কে আজাদ : 
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ৩৯২টি কেন্দ্রের মধ্যে এখন পর্যšত্ম ২৭৯টি কেন্দ্রের ফলাফল পাওয়া গেছে। প্রাপ্ত ফলাফলে ১৮ দল সমর্থিত এম এ মান্নান ২ লাখ ৩ হাজার ভোট পেয়ে এগিয়ে আছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী ১৪ দল সমর্থিত আজমত উল্লা পেয়েছেন ১ লাখ ২৫ হাজার ভোট। শনিবার সকাল ৮টায় একযোগে ৩৯২টি কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়। চলে একটানা বিকেল ৪টা পর্যšত্ম। বিক্ষিপ্ত সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার খবর পাওয়া গেলেও শেষ পর্যšত্ম শাšিত্মপূর্ণভাবেই ভোট গ্রহণ শেষ হয়। এতে ৬০ শতাংশের বেশি ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।
জিসিসি নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন ১৪ দল সমর্থিত আজমত উল্লাহ খান ও বিরোধী ১৮ জোট সমর্থিত অধ্যাপক এম এ মান্নান ছাড়াও আরো ৫ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। তবে এদের মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জাহাঙ্গীর আলম প্রতীক বরাদ্দের পর নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। ফলে ব্যালট পেপারে নাম ও তার প্রতীক ছিল। জাহাঙ্গীরের প্রতীক আনারস।
এছাড়াও এ সিটি করপোরেশনের ১৯টি ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ১২৬ জন ও ৫৭টি ওয়ার্ডের সাধারণ আসনের কাউন্সিলর পদে ৪৫৫ জন প্রার্থী বিভিন্ন প্রতীক নিয়ে চূড়ান্তভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
জিসিসি নির্বাচনে ৩৯২টি কেন্দ্র ও ২ হাজার ২৮৯ টি বুথ ছিল। প্রতিটি কেন্দ্রে একজন করে মোট ৩৯২ জন প্রিজাইডিং অফিসার ও প্রতিটি বুথে একজন করে মোট ২ হাজার ২৮৯ জন সহকারী প্রিজাইডিং এবং দুইজন করে মোট চার হাজার ৫৭৮ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করেন।
গত ১৬ জানুয়ারি ৩২৯ দশমিক ৯০ বর্গকিলোমিটার আয়তনের গাজীপুর সিটি করপোরেশন গঠিত হয়। নবগঠিত এ সিটি করপোরেশনে ১৯টি সংরতি মহিলা ওয়ার্ড ও ৫৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে। এতে ভোটার রয়েছে ১০ লাখ ২৬ হাজার ৯৩৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার পাঁচ লাখ ২৭ হাজার ৭৭৭ ও নারী ভোটার চার লাখ ৯৯ হাজার ১৬১।