হ্নীলার শায়খুল হাদিস মাওলানা ইসহাকের ইন্তেকাল: আজ জানাযা

সাবেক এমপি শাহজাহান চৌধুরী ও কক্সবাজারবাণীসহ বিভিন্ন মহলের শোক

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ চট্টলার প্রখ্যাত আলেমে দ্বীন টেকনাফ উপজেলার হ্নীলা আল-জামিয়াতুল ইসলামিয়া দারুস সুন্নাহ মাদ্রাসার শায়খুল হাদিস পীরে কামেল আল্লামা শাহ মোহাম্মদ ইসহাক ইন্তেকাল করেছেন। তিনি বুধবার বেলা সাড়ে ১১টায় চট্টগ্রামের সিএসসিআর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্নালিল্লাহি.... রাজেউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। তিনি স্ত্রী, ৯ পুত্র, ৬ মেয়ে নাতি-নাতনি ও দেশে বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য ছাত্র মুরিদ ও শুভাকাংকী রেখে গেছেন।
জানা গেছে, আল্লামা ইসহাক গত ৮ জুলাই আছরের নামাজের জন্য অজুরত অবস্থায় আকস্মিক ঢলে পড়েন। সে থেকে তাঁর শারিরীক অবস্থার অবনতি ঘটলে ১৬ জুলাই মঙ্গলবার গুরুতর অবস্থায় তাঁকে চট্টগ্রামের একটি ক্লিনিকে ভর্তি করা হয়। বেশকিছুদিন তাঁকে চট্টগ্রামের সিএসসিআর ক্লিনিকের আইসিইউতে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। তিনি রক্তশূন্যতা ও উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় ভুগছিলেন। উপমহাদেশের এই সর্বজন শ্রদ্ধেয় আলেমের মৃত্যুতে তাঁর শেষ কর্মস্থল হ্নীলা আল-জামিয়াতুল ইসলামিয়া দারুস সুন্নাহসহ বৃহত্তর চট্টগ্রামের কওমী মাদ্রাসাগুলোতে নেমে আসে শোকের ছায়া।
মরহুমের পাবিররিক সুত্র জানান, বৃহ¯পতিবার দুপুর ২টায় হ্নীলা আল-জামিয়াতুল ইসলামিয়া দারুস সুন্নাহ মাদ্রাসা মাঠে নামাজে জানাযা শেষে তাঁকে দাফন করা হবে।

সাবেক এমপি শাহজাহান চৌধুরীর শোক :
আল্লামা ইসহাকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কক্সবাজার জেলা বিএনপির সভাপতি উখিয়া-টেকনাফের সাবেক এমপি-হুইফ আলহাজ্ব শাহজাহান চৌধুরী। বিবৃতিতে তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। এসময় শাহজাহান চৌধুরী বলেন, আল্লামা ইসহাক ছিলেন একজন নির্লোভ, আদর্শবান ও খোদা ভিরু ধর্মীয় নেতা। তার মৃত্যুতে জাতির যে অপূরণীয় ক্ষতি হল তা পূরণের মত নয়। 

কক্সবাজারবাণীর শোক : 
শায়খুল হাদিস আল্লামা ইসহাকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দৈনিক কক্সবাজারবাণী পরিবার। পত্রিকাটির প্রধান সম্পাদক আতাহার ইকবাল ও সম্পাদক ফরিদুল মোস্তফা খানসহ কর্মরত সাংবাদিকরা এক বিবৃতিতে মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করে তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। তারা বলেন, আল্লামা ইসহাকের মৃত্যুতে দক্ষিণ চট্টগ্রামবাসি একজন ধর্ম যাজক ও পীরে কামেলকে হারালেন। এই ক্ষতি শুধরাবার মত নয়।

খেলাফত মজলিসের শোক:
খেলাফত মজলিস ককসবাজার জেলা সভাপতি ও কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য জনাব হাফেজ মাওলানা নূরুল আলম আল-মামুন, সাধারণ সম্পাদক অধ্যাপক সরওয়ার কামাল মঞ্জু, মহেশখালী উপজেলা সভাপতি মাওলানা রাহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক মাওলানা আজিজ উল্লাহ এক যুক্ত বিবৃতিতে জেলার বিশিষ্ট আলেমে দ্বীন হ্নীলা জামেয়া দারুচ্ছুন্নাহ এর স্বনামধন্য শায়খুল হাদীস আল্লামা ইসহাক ছদর সাহেব এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন মরহুম জেলার অন্যতম ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান হ্নীলা জামেয়া দারুচ্ছুন্নাহ’র দীর্ঘদিন মুহাদ্দিস এর গুরু দায়িত্ব পালন করেছেন। দলমত নির্বিশেষে সকল মহলের কাছে মরহুম অত্যন্ত শ্রদ্ধার পাত্র ছিলেন। তিনি ইলমে হাদীসের একজন সু-পন্ডিত ছিলেন। তাঁর ইন্তেকালে যে শূণ্যতার সৃষ্টি হয়েছে তা সহজে পুরন হওয়ার নয়। নেতৃবৃন্দ মরহুমের সারা জীবনের নেক আমল সমূহ কবুল করে জন্নাতুল ফেরদৌসের মেহমান করার জন্য মহান আল্লাহর দরবারে মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবার-পরিজন, ভক্ত অনুরপ্তদের প্রতি গভীর সমবেদনা জানান।

বিয়োগে আন্-নকীব জনকল্যাণ পরিষদের শোক :
আল্লামা শাহ্ মোহাম্মদ ইসহাক (ছদর) সাহেব'র ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বিবৃতি প্রদান করেন উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের সামাজিক সংগঠন আন্-নকীব জনকল্যাণ পরিষদের প্রধান পৃষ্টপোষক আলহাজ্ব হাফেজ মোঃ ইকবাল, উপদেষ্টা পরিষদ সভাপতি মুফতি মুসলিম উদ্দিন, উপদেষ্টা মাওঃ হফেজ আনোয়ার হোছাইন, মাওঃ এ.আর.এম ফরিদুল আলম, আলহাজ্ব মনজুর আলম (মনজুর), সভাপতি সাংবাদিক এম.জাহাঙ্গীর রফিক, সাধারন সম্পাদক জসিমুদ্দিন আহমেদ, সহ-সভাপতি হফেজ কামাল উদ্দিন, যুগ্ন সম্পাদক আবদুল্লাহ আল ছালেহ, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, জনকল্যাণ সম্পাদক মুহাম্মদ আলম, অর্থ সম্পাদক নুরুল ইসলাম, সাহিত্য ও সাংষ্কৃতিক সম্পাদক হাফেজ মুহাম্মদ ইউনুছ, কার্যকরি সদস্য আজিজুল হক, আরিফুল ইসলাম, রাসেদুল আলম প্রমূখ।
নেতৃবৃন্দ বলেন হুজুরের ইন্তেকালে জাতি একজন অভিভাবক হারাল এবং মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

ইসলামী আন্দোলনের উখিয়া উপজেলা শাখার শোক:
আল্লামা শাহ্ মোহাম্মদ ইসহাক'র ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বিবৃতি প্রদান করেন ইসলামী আন্দোলন বাংলাদেশ উখিয়া উপজেলার শাখার সভাপতি মুফতি আবদুল গফুর নদীম, সিনিয়র সহ-সভাপতি মাওঃ মুফতি মুসলিম উদ্দিন, সেক্রেটারী হাফেজ আনোয়ার হোছাইন, সহ-সভাপতি হাফেজ কলিম উল্লাহ, সহ সেক্রেটারী মাষ্টার জসিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মাস্টার কলিম উল্লাহ, সহকারী সাংগঠনিক সম্পাদক মাওঃ মুহাম্মদ ঈসা, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক এম.জাহাঙ্গীর রফিক, দপ্তর সম্পাদক মাওঃ হাফেজ কামাল, হলদিয়াপালং ইউনিয়ন শাখার সভাপতি মাওঃ কাজী নুরুল ইসলাম, সেক্রেটারী মাওঃ মুহাম্মদ ইসমাইল, সাংগঠনিক সম্পাদক সাইফুল্লাহ চৌধুরী, জালিয়াপালং ইউনিয়ন শাখার সভাপতি মাওঃ হাফেজ মুহাম্মদ ইলিয়াস, সেক্রেটারী মাওঃ মোঃ ইউসুফ, রতœাপালং ইউনিয়ন শাখার সভাপতি মাওঃ ফরিদুল আলম, সেক্রেটারী মুফতি ছৈয়দ হামজা প্রমূখ।

ইশা ছাত্র আন্দোলন উখিয়া উপজেলার শোক: 
শাহ্ মোহাম্মদ ইসহাক'র ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বিবৃতি প্রদান করেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন উখিয়া উপজেলা শাখার সভাপতি এইচ এম. রেজাউল করিম, সাধারণ সম্পাদন মোঃ নুরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোঃ জামাল উদ্দিন প্রমূখ। নেতৃবৃন্দ মরহুমের আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ঐক্যজোটের শোক:
পীরে কামেল আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক (ছদর সাহেব হুজুর) এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ঐক্যজোট কক্সবাজার জেলা সভাপতি মাওলানা হাফেজ ছালামতুল্লাহ, সাবেক সভাপতি মাওলানা মুহাম্মদ হানিফ, বর্তমান সহ-সভাপতি মাওলানা আ.হ.ম নূরুল কবির হিলালী, সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ ইয়াছিন হাবিব, যুগ্ম সম্পাদক মাওলানা আব্দুচ্ছালাম কুদ্ছী, সাংগঠনিক সম্পাদক মাওলানা ফরিদুল হক,চকরিয়া উপজেলা সভাপতি মাওলানা মুফতি এনামুল হক, রামু উপজেলা সভাপতি মাওলানা আমান উল্লাহ সিকদার, কুতুদিয়া উপজেলা সভাপতি মাওলানা ইনামুল হক কুতুবী প্রমূখ। এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন- পীরে কামেল, আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক (ছদর সাহেব হুজুর) ইসলামের প্রচার-প্রসার ও দ্বীনি শিক্ষা বিস্তারে আজীবন নিষ্টা ও আন্তরিকতার সাথে অগ্রনী ভূমিকা পালন করেছেন। সেই সাথে মানুষকে আত্মশুদ্ধির মাধ্যমে দ্বীন মুখী করার ক্ষেত্রেও মরহুমের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। তিনি জামিয়া ইসলামিয়া পটিয়ার প্রতিষ্ঠাতা পীরে কামেল আল্লামা মুফতি আজিজুল হক রহ. এর বিশিষ্ট খলিফা ও দেশের অন্যতম বুযর্গ আলেমেদ্বীন হিসেবে তিনি সর্বসাধারনের নিকট শ্রদ্ধার পাত্র ছিলেন। তাঁর ইন্তেকালে জাতি একজন বিজ্ঞ আলেমেদ্বীন, ওলিয়ে কামিল ও দ্বীনে হকের প্রকৃত নিশান বরদারকে হারালো। তাঁর ইন্তেকালে যে শূন্যতা সৃষ্টি হয়েছে, তা পূরণ হবার নয়।  নেতৃবৃন্দ মহান আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

হেফাজতে ইসলাম কক্সবাজার জেলা :
পীরে কামিল আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন, হেফাজতে ইসলাম বাংলাদেশ কক্সবাজার জেলা সভাপতি মাওলানা আবুল হাছান আবুল, সিনিয়র সহ-সভাপতি মাওলানা মুফতি এনামুল হক, সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ ইয়াছিন হাবিব, সাংগঠনিক সম্পাদক হাফেজ মুহাম্মদ হারুন, অর্থ সম্পাদক মাওলানা হাফেজ মুবিনুল হক, সহ অর্থ সম্পাদক মাওলানা আবদুচ্ছালাম কুদছী, প্রচার সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, কক্সবাজার পৌর সভাপতি হাফেজ মুবিনুল হক, সহ সভাপতি মাওলানা মঞ্জুরে ইলাহী, সাধারণ সম্পাদক সায়েম হোসেন চৌধুরী প্রমূখ। এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক (ছদর সাহেব হুজুর) বাংলাদেশের একজন প্রখ্যাত আধ্যাত্মিক মুরব্বী, সর্বজন শ্রদ্ধেয় আলেমেদ্বীন। তিনি সারা জীবন মানুষের আত্মশুদ্ধির মাধ্যমে তাক্ওয়া ভিত্তিক সমাজ বিনির্মাণে প্রয়াসী ছিলেন। তাঁর ইন্তেকালে দেশের তাওহীদি জনতা একজন হক্কানী আলেমেদ্বীন ও প্রকৃত অভিভাবককে হারালো। আমরা মহান আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফেরাত কামনা করি এবং শোকাহতদের প্রতি গভীর সমবেদনা জানাই।

ইসলামী ছাত্রসমাজ কক্সবাজার জেলা: 
আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন, বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজ কক্সবাজার জেলা সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, সহ-সভাপতি এম আলী আকবর চৌধুরী, সাধারণ সম্পাদক মুহাম্মদ ইউছুফ মক্কী, যুগ্ম সম্পাদক আবদুল হামিদ, সাংগঠনিক সম্পাদক হাফেজ সাইফুল ইসলাম, অর্থ সম্পাদক- আবদুর রশিদ, প্রচার সম্পাদক হাফেজ ইব্রাহীম প্রমূখ। নেতৃবৃন্দ বলেন পীরে কামেল, আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক (ছদর সাহেব হুজুর) ছিলেন একজন হক্কানী আলেমেদ্বীন ও অলিয়ে কামিল। তাঁর ইন্তেকালে জাতি দ্বীনি জগতের এক উজ্জ্বল নক্ষত্র ও আধ্যাত্মিক রাহ্বারকে হারালো। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদ : 
আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেছেন কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের উপদেষ্টা মাসিক আত্-তাওহীদ সম্পাদক ড. আ.ফ.ম খালিদ হোসেন, মাওলানা আ.হ.ম. নুরুল কবির হিলালী, কবি কাজী মোহাম্মদ আলী, পরিষদের সভাপতি মাওলানা আব্দুচ্ছালাম কুদছী, সহ-সভাপতি এম. নুরুল হক চকোরী, সাধারণ সম্পাদক মাওলানা কাজী মোহাম্মদ এরশাদুল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, সাংগঠনিক সম্পাদক মাওলানা ড. নুরুল আবছার, শিক্ষা ও গবেষণা সম্পাদক এম. আবদুল গফফার নাছের, নির্বাহী সদস্য মাওলানা জসিম উদ্দিন, লেখক এম আতাউর রহমান, আহমদ ছৈয়দ ফরমান,  হাফেজ মুহাম্মদ আতাউল্লাহ, হাফেজ শওকত আলী প্রমুখ। এক শোক বিবৃতিতে  নেতৃবৃন্দ বলেন, আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক (ছদর সাহেব হুজুর) ছিলেন একজন পীরে কামেল, বরেণ্য ইসলামী চিন্তাবিদ ও সমাজ সংস্কারক। বাংলাদেশে ইসলামী শিক্ষার আলো বিতরণের মাধ্যমে আদর্শ সমাজ প্রতিষ্ঠায় তিনি অসামান্য অবদান রেখে গেছেন। র্শিক-বিদ্আত ও অপসংস্কৃতির প্রতিরোধে তিনি ছিলেন সদা সোচ্চার। তাঁর ইন্তেকালে জাতি একজন প্রজ্ঞাবান আলেমেদ্বীন ও দ্বীনি রাহাবারকে হারালো। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

রামু লেখক ফোরাম :
আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেছেন, রামু লেখক ফোরামের উপদেষ্টা আখতারুল আলম, মাওলানা আ.হ.ম নূরুল কবির হিলালী, মাওলানা আবদুচ্ছালাম কুদ্ছী, এড. হোছাইন আহমদ আনছারী, এস মোহাম্মদ হোসেন, মাওলানা কাজী মোহাম্মদ এরশাদুল্লাহ, প্রভাষক মনির আহমদ, ফোরামের সভাপতি এম আতাউর রহমান, সহ-সভাপতি মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ আবুবকর ছিদ্দিক, সহ-সাংগঠনিক সম্পাদক আহমদ ছৈয়দ ফরমান, অর্থ সম্পাদক মঈনুদ্দীন মামুন, সহ অর্থ সম্পাদক আশিক উল্লাহ আরমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাফেজ সাইফুল ইসলাম, সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক খলীলুল্লাহ ফুরকান (আমেল), নির্বাহী সদস্য হাফেজ আতাউল্লাহ, আবদুল্লাহ আল মাহমুদ, সহযোগী সদস্য সাজ্জাদ সরওয়ার প্রমূখ। নেতৃবৃন্দ বলেন ওলিয়ে কামিল আল্লামা শাহ্ মুহাম্মদ ইছহাক (ছদর সাহেব হুজুর) এর ইন্তেকালে জাতি একজন হক্কানী আলেমেদ্বীন, আধ্যাত্মিক রাহ্বার ও ইসলামী শিক্ষা বিস্তারের পথিকৃৎ ব্যক্তিত্বকে হারালো। এই শূণ্যতা পূরণ হওয়ার নয়। নেতৃবৃন্দ  মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

কক্সবাজার ইমাম পরিষদের শোক:
আল্লামা শাহ মুহাম্মদ ইসহাক (প্রকাশ ছদর সাহেব হুজুর) এর ইন্তেকালে গভির শোক প্রকাশ করেছেন কক্সবাজার ইমাম পরিষদের সম্মানিত সভাপতি, কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাও: মূফতী সোলাইমান কাসেমী, সেক্রেটারী হাফেজ মাওলানা মুহাম্মদ ইউনুছ ফরাজী, সহ সভাপতি মাও: নূরুল মোস্তফা, মাওলানা নূরুল আমীন, মাও: আতাউল করিম, মাও: আতাউল করিম, মাও: আতাউল্লাহ, মাও: কারী কলিম উল্লাহ প্রমুখ, নেতৃবৃন্দ বলেন আল্লামা ছদর সাহেবের ইন্তেকালে জাতি এক বড় মাপের ইসলামের সেবক ও হককানী পীর বুজর্গকে হারাল। আল্লাহ পাক তাকে জান্নাতুল ফেরদাউস নসিব করুন। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা ও তার শোক শন্তপ্ত পরিবার বর্গের প্রতি গভীর সমাবেধনা জ্ঞাপন করেন।

সংক্ষিপ্ত জীবনী:
মরহুম মাওলানা ইছহাক ১৯১৬ সালে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের পুর্ব সিকদার পাড়া গ্রামে প্রখ্যাত মুসলিম ও মাওলানা পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম মরহুম মাওলানা আবদুর রউফ। মাতার নাম ছরফুন্নেছা। মরহুম ছদর সাহেব হুজুরেরা ছিলেন ২ ভাই ৪ বোন। ১৯২১ সালে তিনি প্রাথমিক লেখাপড়া শুরু করেন তার পারিবারিক মাদ্রাসায়। ১৯২৭ সালে হ্নীলা দারুস সুন্নাহ প্রতিষ্ঠা হলে তিনি সেখানে ভর্তি হন। পরে বাঁশখালী পুইছড়ী সরকারী মাদ্রাসায় ভর্তি হন। সেখান থেকে উ’লা (ফাজিল) পাশ করেন। পরে ভারতের দারুল উলুম দেওবন  মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস সনদ লাভ করেন। লেখাপড়া শেষ করে তিনি ১৯৪৭ সালে দক্ষিণ চট্টলার সর্ববৃহৎ কওমী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান পটিয়া মাদ্্রাসায় শিক্ষক হিসেবে যোগ দেন। সেখানে তিনি ১০ বছর শিক্ষকতা করেন। ১৯৫৭ সালে তিনি হ্নীলা মাদ্্রাসায় মুহতামিম ও প্রধান মুফতি হিসেবে যোগদান করেন। তিনি এ মাদ্্রাসার শায়খুল হাদিস ছিলেন। জানা যায়, মরহুম ছদর সাহেব হুজুর নিজে নিজে পবিত্র কোরআন হেফজ করেন। এরপর পটিয়া মাদ্্রাসা থেকে হাফেজে কোরআনের উপর সনদ অর্জন করেন। তিনি আমৃত্যু হ্নীলা আল-জামিয়াতুল ইসলামিয়া দারুস সুন্নাহয় শায়খুল হাদিস, ছদরে মুহতামিম ও প্রধান মুফতির দায়িত্ব পালন করেন। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন