আন্দামানে নিখোঁজ বাংলাদেশি নাবিকদের উদ্ধারে অভিযান চলছে

ডেস্ক রিপোর্ট
বৈরী আবহাওয়ার কবলে পড়ে থাইল্যান্ডের উপকূলে আন্দামান সাগরে আংশিক ডুবে যাওয়া বাংলাদেশি পতাকাবাহী ‘এমভি হোপ’ নামের জাহাজের নিখোঁজ ১১ নাবিকের সন্ধানে উদ্ধার অভিযান ফের শুরু হয়েছে।
শুক্রবার স্থানীয় সময় সকাল নয়টায় থাইল্যান্ডের নৌবাহিনীর একটি দল ২টি হেলিকপ্টার ও একটি বিমানের সাহায্যে এ উদ্ধার অভিযান শুরু করেছে। তবে বৈরী আবহওয়ার কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।
নৌবাণিজ্য অধিদপ্তরের প্রিন্সিপাল অফিসার শফিকুল ইসলাম এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বর্তমান ডটকমকে বলেছেন, আংশিক ডুবে যাওয়া জাহাজের ৫ নাবিককে উদ্ধার করা হয়েছে। এখনো ১১ নাবিক নিখোঁজ রয়েছে।
তবে জাহাজ মালিক প্রতিষ্ঠান ট্রেড বিচ শিপিং লিমিটেডের মুখপাত্র ও পিঅ্যান্ডআই ক্লাবের প্রতিনিধি কর্মকর্তা ক্যাপ্টেন মহিউদ্দিন আবদুল কাদের বর্তমান ডটকমকে বলেছেন, নিখোঁজ ১২ জনের মধ্য থেকে ৬ জন উদ্ধার হয়েছে। এই ৬ জনকে উদ্ধার করেছে থাই রয়েল নেভি। বাকি ৬ নাবিক এখনো নিখোঁজ রয়েছেন।
জাহাজ মালিক সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ভোরে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় থাইল্যান্ডের ফুকেত দ্বীপের কাছাকাছি সাগরে জাহাজটি কাত হয়ে যায়। এ সময় ক্যাপ্টেন জাহাজটি বিপজ্জনক মনে করে পরিত্যক্ত ঘোষণা করলে নাবিকেরা সাগরে ঝাঁপ দেন। এর মধ্যে পাঁচ নাবিক লাইফবোটে উঠে সাগরে নেমে পড়েন। পরে কাছাকাছি থাকা এমভি বাক্সমুন নামের একটি কনটেইনারবাহী জাহাজে উঠে তারা রক্ষা পান। আরেকজন নাবিককে সাগর থেকে থাইল্যান্ডের নৌবাহিনীর একটি হেলিকপ্টার জীবিত উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে।
বন্দর সূত্রে জানা গেছে, এমভি হোপ জাহাজটি মালয়েশিয়ার লুমুট বন্দর থেকে ছয় হাজার ৫৪৫ টন সিরামিক তৈরির কাঁচামাল ‘বল ক্লে’ নিয়ে চট্টগ্রাম বন্দরের দিকে আসছিল। এটি আগামী সোমবার বন্দরের বহির্নোঙরে আসার কথা ছিল। প্রায় ১০০ মিটার দৈর্ঘ্যের এই জাহাজটির মালিক বাংলাদেশি প্রতিষ্ঠান ট্রেডব্রিজ শিপিং লাইন লিমিটেড