শিখে নিন চা বানানোর সঠিক পদ্ধতি



আপনি ভাবতে পারেন, চা বানানো- এ আর এমন কি। কিন্তু সত্যটি হচ্ছে এই যে- আপনি হয়তো জানেন চা কীভাবে বানাতে হয়। তবে আসল চা কীভাবে বানাতে হয়- এটা আপনি জানেন না। গরম পানিভর্তি কাপে টি-ব্যাগ ভিজিয়ে দেওয়া কিংবা পাত্রের ভেতর চা দিয়ে তাতে গরম পানি ঢেলে দেওয়া- এটা কে-না জানে। কিন্তু এতে আসল চা হয় না।
আসল চা বানানো মানে চলন্ত গাড়িতে বসে দ্রুত আসনে ঠেস দিয়ে বসা নয়। অবশ্য কফির ক্ষেত্রে এটা প্রযোজ্য হতে পারে।
কিন্তু চা বানাতে হয় ধীরে, অর্থপূর্ণভাবে তাকে ভুলিয়ে-ভালিয়ে মোহাবিষ্ট করতে হয়। চা বানানো সহজ কাজ নয়। এ মত কয়েক প্রজন্ম ধরে চা তৈরিতে পারদর্শী বিশেষজ্ঞদের।
তারা বলেন, "চায়ের রং, এর শরীর ও গন্ধ- এ তিনটি উপাদান চিনতে পারাটাই আসল বিষয় নয়। অধিকাংশ মানুষই ভুল করে এটা ভেবে যে, রং ঠিক তো সব ঠিক। যদি তাই হয় তবে বুঝতে হবে আপনি আবারও ভুল করলেন।
কাপের গরম পানিতে টি-ব্যাগ মৃদু ঝাঁকি দেওয়া কিংবা যতক্ষণ না এটা ঘন হয় পাত্রটিকে ঘোরানো অথবা পোড়া আঠালো মিছরির রং- এসবই ভাল। তবে ঠিক রংটা ঠিকমতো হয়েছে- তবে এটাই সব কিছু নয়। আসল চায়ের জন্য আপনাকে যা করতে হবে তা হলো: বিলম্বিত লয়, ধৈর্য্য ধারণ এবং নিজস্বতা অর্জনের ক্ষমতাসম্পন্ন হওয়া। এর সব কিছুরই শুরু হয় কেটলিতে পানি গরম হওয়ার শুরুতেই।
এ জন্য মেনে চলুন নিচের নির্দেশনাগুলো:
সব সময় ট্যাপের ফ্রেশ পানি ব্যবহার করুন। ভালো চায়ের জন্য পানিতে অক্সিজেন একটি গুরুত্বপূর্ণ ব্যাপার, কেননা এটি চায়ের ফ্লেভারকে সরিয়ে দেয়। পানি ফোটান তবে তা বেশিক্ষণ নয়।
পানি ফুটে গেলে কেটলি থেকে ফুটন্ত পানি ঢালুন এবং চামচ দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন। এতে পানিতে থাকা অক্সিজেন বেরিয়ে যাবে এবং যখন চা-পাতা মেশানো হবে তখন এর ফ্লেভার বেরিয়ে যেতে পারবে না। এরপর ঠাণ্ডা হওয়ার আগেই এতে চা-পাতা মেশান।
আপনি যদি কালো চা পছন্দ করেন তবে চায়ে ফুটন্ত পানি ঢালুন তারপর অপেক্ষা করুন আড়াই থেকে তিন মিনিট। এই সময়টুকু দিতে হবে এ কারণে যে- এই সময়ের মধ্যে চায়ের স্বাদটুকু পানিতে মিশে যেতে পারে।
যদি আপনি সবুজ চা খেতে চান তবে গরম পানিতে চা-পাতা দেওয়ার পর দুই মিনিটের বেশি রাখবেন না- কারণ এতে চা তেতো হয়ে যেতে পারে। সব শেষে ছাকনি দিয়ে ছেঁকে তাতে দুধ মেশান।
একটি রীতি প্রচলিত রয়েছে। তা হলো: চায়ের জন্য প্রথমেই দুধ ঢালতে হবে। তারপর চায়ের লিকার। এ ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়। আসলে আগে চায়ের লিকার তারপর দুধ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন