অবশেষে সমস্ত হলুদ তুলে নিচ্ছে প্রাণ

কক্সবাজারবাণী ডেস্ক: স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান সীসার উপস্থিতির কারণে বাজারে যত হলুদের গুঁড়া আছে, সব প্রত্যাহারের সিদ্ধাšত্ম নিয়েছে প্রাণ-আরএফএল গ্রুপ। গতকাল তাদের পক্ষ থেকে এই কথা জানানো হয়। মার্কেটিং বিভাগের ম্যানেজার কামরুজ্জামান কামাল বলেন- “আমাদের পণ্য বিক্রেতাদের কাছে অনুরোধ করছি, যারা আপনাদেরকে আমাদের পণ্য সরবরাহ করেন তাদের কাছে আমাদের হলুদের গুঁড়া গুলো ফেরত দিবেন।” গত ২৩শে অক্টোবর ডেইলি স্টারে প্রাণের উৎপাদিত হলুদের গুড়া নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়।
তারই প্রেক্ষিতেই গতকাল এই সিদ্ধাšত্ম নিয়েছে প্রাণ। সেই প্রতিবেদনে বলা হয়,দেশের বাজারে প্রাণের যে হলুদের গুড়া বিক্রয় করা হচ্ছে, তার মধ্যে উচ্চ মাত্রায় সীসা পাওয়া গিয়েছে, এর মাত্রা ৪০পিপিএম এবং ৫৫পিপিএম এর মধ্যে। বিএসটিআই কতৃক নির্ধারিত সর্বোচ্চ মাত্রা হলো মাত্র ২.৫পিপিএম। ‘আমেরিকান ফুড ও ড্রাগ অ্যাডমিনিসট্রেশন’ সেদেশে প্রাণের রপ্তানি করা হলুদের গুঁড়াতে ৫৩পিপিএম সীসা পাওয়ার এক সপ্তাহের মধ্যেই ডেইলি স্টারের এই প্রতিবেদন প্রকাশিত হয়। স্বাস্থ্যগত কারণে সেদেশের ভোক্তাদের এই পণ্য টি ব্যবহারের ব্যাপারে সাবধান করে এই প্রতিষ্ঠান। এরপর প্রাণ আšত্মর্জাতিক ভাবে স্বীকৃত বিএসটিআই এবং বিসিএসআইআর কতৃক তাদের পণ্য পরীক্ষা করেন। তাদের কিছু নমুনায় উচ্চ মাত্রায় সীসা পাওয়া গেছে এবং কিছু নমুনায় সীসা পাওয়া যায়নি।

এ প্রসঙ্গে প্রাণের পক্ষ থেকে বলা হয়, হয়তো বাংলাদেশের কিছু অঞ্চলের হলুদে উচ্চ মাত্রায় সীসা রয়েছে, সব জায়গার হলুদে সীসা নেই। তাই তাদের পণ্য পরীক্ষার পর এরকম ফলাফল পাওয়া গিয়েছে। তবে কারণ যাই হোক না কেন, আমাদের ভোক্তাদের কাছে গুণগত মানসম্পন্ন পণ্য পৌছে দেওয়ার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তাই আমার আমাদের হলুদের গুঁড়া প্রত্যাহার করে নিচ্ছি। ডেইলি স্টার  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন