পাহাড়ে মৃত্যুঝুঁকিতে বসবাস : সরিয়ে নিচ্ছে প্রশাসন

নিজস্ব প্রতিবেদক
অতি বৃষ্টির কারণে পাহাড় ধসের আশংকার পাহাড় বসবাসকারিদের সরিয়ে নেয়া হচ্ছে। শনিবার প্রশাসনের পক্ষে ৭০ টি পরিবারকে অন্যত্র সরিয়ে নেয়া হয়। কক্সবাজার সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা কাজি আবদুর রহমান
জানিয়েছেন, কলাতলী এবং উপজেলা পরিষদের পেছন থেকে এসব পরিবারকে অন্যত্র সরিয়ে নেয়া হয়। এদের আশ্রয়ের জন্য কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানকে থাকার ব্যবস্থা করা হলেও এ ৭০ টি পরিবার নিকট আত্মীয়দের বাড়িতে চলে গেছে।
জানা যায়, ৩ দিন ধরে থেমে থেমে ভারী বৃষ্টি এবং পাহাড়ী ঢলে কক্সবাজার জেলা ৮ উপজেলার প্রায় ২ শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। কক্সবাজার আবহাওয়া অফিস বলছে, গভীর সাগরে সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টির কারণে কক্সবাজার সমুদ্র বন্দরকে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি অতিবৃষ্টি ও পাহাড় ধ্বসের আশংকা রয়েছে। গত ২৪ ঘন্টায় ২২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

এর প্রক্ষিতে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারিদের অন্যত্রে সরিয়ে নেয়া হচ্ছে বলে জানিয়েছেন, কক্সবাজারের জেলা প্রশাসক মো. রুহুল আমিন। জেলা প্রশাসক জানান, পাহাড়ে বসবাসকারিদের অন্যত্রে সরিয়ে নেয়ার এ উদ্যোগ অব্যাহত থাকবে।