সৌদি আরবে বৈধ হবার সুযোগ আরো ৪ মাস বৃদ্ধি

ডেস্ক রিপোর্ট
সৌদি আরবের বাদশা আব্দুল্লাহ দেশটিতে অবৈধভাবে কাজ করা বিদেশি শ্রমিকদের বৈধ হওয়ার সময় সীমা আগামী ৪ নভেম্বর পর্যšত্ম বৃদ্ধি করেছেন। এর আগে এ সময় সীমা ৩ জুলাই পর্যšত্ম নির্ধারণ করা হয়েছিল।
এখন এ সময় সীমা আরো ৪ মাস বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের অবৈধ শ্রমিকরা সেখানে বৈধ কাগজপত্র তৈরি করার সময় পাবেন।

এর আগে সৌদি আরবে অবৈধভাবে যে সব দেশের শ্রমিক বসবাস করছে তাদের বৈধ কাগজপত্র সংগ্রহ করার জন্যে ৩ মাসের সময় সীমা বেঁধে দেয়া হয়। এর ফলে বিভিন্ন দেশের দূতাবাসগুলো বৈধকাগজপত্র তৈরি করতে হিমশিম খেতে শুরু করে। কিন্তু এখন এ সময় সীমা আগামী ৪ নভেম্বর পর্যšত্ম বৃদ্ধি করার পর যদি কেউ অবৈধভাবে অবস্থান নেয় তাহলে তাকে শা¯িত্ম ভোগ করতে হবে এবং সকল জরিমানা পরিশোধ করতে হবে।

বিভিন্ন দেশ থেকে সৌদি আরব সরকারের কাছে আবেদন জানানো হয় যে দেশটিতে বসবাসরত অবৈধ শ্রমিকদের বৈধ কাগজপত্র তৈরি করা বেশ সময় সাপেক্ষ ব্যাপার। এরই প্রেক্ষিতে সৌদি বাদশা বিশেষ বিবেচনায় এ সময় সীমা বৃদ্ধি করলেন। এর আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি গত মাসে সৌদি আরব সফরে যেয়ে ওই সময় সীমা বৃদ্ধির অনুরোধ জানান। বাংলাদেশের মত ভারত, পাকি¯ত্মান, ইন্দোনেশিয়া, মিশরসহ বিভিন্ন দেশের পক্ষ থেকে একই অনুরোধ জানানো হয়। এমনকি সৌদি আরবের ব্যবসায়ী মহল এ সময় সীমা বৃদ্ধি করার পক্ষে অভিমত দেয়।

সৌদি আরবে বসবাসরত বৈধ বিদেশি নাগরিকদের স্বজন হিসেবে অনেকে দেশটিতে যেয়ে অবৈধভাবে অবস্থান করছেন। অনেকে উমরা হজ করতে যেয়ে আর দেশে ফিরে আসেননি। এধরনের বিভিন্ন দেশের নাগরিকদের পক্ষে আকামা বা বৈধ কাগজপত্র সংগ্রহ করা সঙ্গত কারণেই সম্ভব হয়নি। পরিসংখ্যানে দেখা গেছে অবৈধ শ্রমিক হিসেবে সৌদি আরবে যেসব দেশের নাগরিকরা বাস করছে সেসব দেশগুলো হচ্ছে ভারত, পাকি¯ত্মান, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, শ্রীলংকা, বাংলাদেশ, মিশর, নেপাল এবং ইয়েমেন।

সৌদি আরবে অবৈধভাবে বসবাসরত যে কারো বয়স ১৮ বছর বা তারচেয়ে বেশি হলে এবং পরিবারের সঙ্গে ২ বছর ধরে বাস করলে তাদের বৈধ করার বিষয়টি সহজে গ্রহণ করবে দেশটির সরকার।