নিশা দেশাই ঢাকায়


নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ ও মধ্য এশিয়া-বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকায় এসে পৌঁছেছেন। নতুন দায়িত্ব নেয়ার পর এটি নিশার প্রথম বাংলাদেশ সফর। তিনদিনের সফরে নিশা দেশাই দুপুরে টোকিও থেকে ঢাকায় আসেন। ঢাকা সফরে নিশা দেশাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া ও পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মার্কিন পররাষ্ট্র দফতরের কোনো কর্মকর্তা দায়িত্ব নেয়ার পর তিনি সাধারণত ওইসব অঞ্চলের দেশগুলোতে পরিচিতিমূলক সফর করেন। এরই অংশ হিসেবে নিশা দেশাই ঢাকায় এলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, তিন দিনের ঢাকা সফরের সময় নিশা দেশাই রোববার রাত আটটায় খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন। রোববার বিকেল সাড়ে চারটায় পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় এখনো নির্ধারণ হয়নি বলে মন্ত্রণালয় জানিয়েছে।

এদিকে এ সফরের সময় বাণিজ্যমন্ত্রী জি এম কাদের ও শ্রমমন্ত্রী রাজিউদ্দিন রাজুর সঙ্গে নিশা দেশাইয়ের দেখা করার কথা রয়েছে। পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে তিনি আনুষ্ঠানিক বৈঠক করবেন। এছাড়াও সুশীল সমাজ ও বাংলাদেশের তৈরি পোশাক ইস্যুতে শ্রমিক সংগঠন এবং কারখানার মালিকদের সঙ্গে তার মতবিনিময়ের কথা রয়েছে।

নিশা দেশাই গত ২১ অক্টোবর দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন। এর আগে তিনি আমেরিকার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) সহকারী প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। সেখানে তিনি মধ্য এশিয়া থেকে প্যাসিফিক আইল্যান্ড পর্যন্ত ২২টি দেশের সহায়তায় ১২০ কেটি ডলারের একটি তহবিল, একটি ব্যুরোর ব্যবস্থাপনা এবং সহস্রাধিক উন্নয়ন পেশাজীবীর বৈদেশিক কর্মীদের দেখাশোনার দায়িত্বে ছিলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন