সিটি মেয়র ও উপজেলা চেয়ারম্যানরা নির্বাচনে অংশ গ্রহন করতে পারবে না

সিবিএন ডেস্ক: সিটি মেয়র ও উপজেলা চেয়ারম্যানরা নির্বাচনে অংশ গ্রহন করতে পারবে না উল্লেখ করে নির্বাচন কমিশনার মো. আবু হাফিজ বলেছেন, আদালতের রায় অনুযায়ী সিটি করপোরেশনের মেয়ররা এবং উপজেলা চেয়ারম্যানরা নির্বাচন করতে পারবে না। তবে পৌর মেয়রেরা নির্বাচন করতে পারবে। এটা আদালতের বিষয়, কমিশনের এতে কোনো হাত নেই। শনিবার বিকালে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। সমঝোতা হলে পুনঃতফসিল বা তফসিল পেঁছানো হবে কি না জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. আবু হাফিজ বলেন, সমঝোতার জন্য আমরা অনেক অপেক্ষা করেছি। এখন সুস্পষ্ট প্রস্তাব আসলে কমিশন সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত হবে। প্রধানমন্ত্রীর উপদেষ্টারা নির্বাচন করতে পারবে কি না জানতে চাইলে তিনি বলেন, এই বিষয়ে আগ্রহী সকলকে আমরা বলব, নির্বাচনী আচরণবিধি বা আইনগুলো দেখতে। আইনে যা আছে সে অনুযায়ী নির্বাচন করা হবে।

অবরোধে মনোনয়নপত্র দিতে সমস্যা হলে কমিশনের করণীয় সম্পর্কে আবু হাফিজ বলেন, অবরোধের কর্মসূচি রাজনৈতিক। এ সম্পর্কে আমাদের কোনো বক্তব্য নেই। কেউ যদি অবরোধকারীদের অনুরোধে নির্বাচন না করে তাহলে আমাদের কিছু করার নেই। কিন্তু কেউ আসতে চাইলে তাকে বাঁধা দিলে আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নেব।

তিনি বলেন, আইন অমান্য করার কিছু মানষিকতা মানুষের রয়েছে। আমরা চেষ্টা করছি আইন মান্য করাতে। এই কারণে হয়ত পুরোপুরি আইনের আওতায় আনা যাচ্ছে না।

মনোনয়নপত্র জমা দেয়ার সময় বৃদ্ধির ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সময় বৃদ্ধি করা হবে না। তবে কেউ যদি বাঁধাগ্রস্থ হয় তাহলে আমরা ব্যবস্থা নেব। এ ব্যাপারে আইনশৃংখলা বাহিনীকে নির্দেশ দেয়া আছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন