কক্সবাজার সৈকতে হাফ ম্যারাথন : সেলিম ও ইরি লি কোইকে প্রথম

নিজস্ব প্রতিবেদক: ‘ইফাদ দ্য বিগ বাংলা রান হাফ ম্যারাথন- ২০১৩’ প্রতিযোগিতায়  ছেলেদের মধ্যে সেলিম আব্দু হাজি এবং মেয়েদের মধ্যে ইরি লি কোইকে প্রথম স্থান অধিকার করেছেন। শুক্রবার বিগ বাংলা রানের আয়োজনে কক্সবাজার সমুদ্র সৈকতে অনুষ্ঠিত হয় আর্ন্তজাতিক মানের ২১.১ কিলোমিটার দূরত্বের ‘ইফাদ দ্য বিগ বাংলা রান হাফ ম্যারাথন- ২০১৩’। সকাল ৭টায় কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়কের কলাতলীর নিরিবিলি মসজিদ পয়েন্ট থেকে এ ম্যারাথন রেসের উদ্বোধন করেন কক্সবাজারের জেলা প্রসাশক রুহুল আমিন।
নিরিবিলি মসজিদ পয়েন্ট থেকে ইনানি সৈকত পয়েন্টে গিয়ে ম্যারাথন শেষ হয়। ম্যারাথন রেসে প্রায় ১,৫০০ জন দেশ-বিদেশের দৌড়বিদ অংশ গ্রহন করেন।
হাফ ম্যারাথনে ছেলেদের বিভাগে প্রথম হয়ে ১ হাজার ইউ এস ডলার প্রাইজমানি জিতে নেন বিদেশী দৌড়বিদ কমোরোস দেশের সেলিম আব্দু হাজি। ২১.১ কিলোমিটার দৌড় শেষ করতে তিনি সময় নেন ১ ঘন্টা ২৯ মিনিট। তিনি বাংলাদেশে ইসলামি ইউনিভার্সিটি অফ টেকনলোজিতে (আইইউটি) পড়াশুনা করছেন।
১ ঘন্টা ৩৩ মিনিট ০৯ সেকেন্ডে দৌড় শেষ করে দ্বিতীয় হয়ে ৭০০ ইউএস ডলার প্রাইজমানি জিতে নেন নেত্রকোনা জেলার মো: সুজন মিয়া। এছাড়া তৃতীয় হয়ে ৫০০ ইউএস ডলার প্রাইজমানি জিতেন কক্সবাজারের স্থানীয় কলাতলীর দরিদ্র পরিবারের খেটে খাওয়া ছেলে মো: নাসির। দৌড় শেষ করতে তার সময় লাগে ১ঘন্টা ৩৪ মিনিট ০২ সেকেন্ড। মেয়েদের মধ্যে প্রথম হন জাপানের ইরি লি কোইকে। তিনি দৌড় শেষ করতে সময় নেন ১ ঘন্টা ৫৮ মিনিট। প্রথম হওয়ার জন্য তিনিও পান ১ হাজার ইউএস ডলার প্রাইজমানি। লি’র স্বামি ঢাকায় এডিবি’তে কনসালটেন্ট হিসেবে কাজ করেন। তিনিও দৌড়ান লি’কে উৎসাহ দেয়ার জন্য।
২ ঘন্টা ১৪ মিনিট ২৮ সেকেন্ডে দৌড় শেষ করে দ্বিতীয় হয়েছেন ঢাকার মেয়ে রতœা মন্ডল মিতু। তিনি প্রাইজমানি হিসেবে পান ৭০০ ইউএস ডলার। এছাড়া তৃতীয় হয়ে ৫০০ ইউএস ডলার প্রাইজমানি জিতে নেন অস্ট্রেলিয়া থেকে আসা সার্জিক্যাল বিভাগের ডাক্তার ইয়ামনা তালুকদার। জন্ম সুত্রে তিনি বাংলাদেশী। শুধু এই ম্যারাথন রেসে অংশ নিতে তিনি অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে আসেন। দৌড় শেষ করতে তিনি সময় নেন ২ ঘন্টা ২৫ মিনিট ১৬ সেকেন্ড।
মেয়েদের মধ্যে প্রথম হওয়া লি তার এক প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি কখনই আশা করিনি প্রথম হবো। কিন্তু যখন দেখলাম মেয়েদের মধ্যে আমার আগে কেউ আসতে পারেনি। আমি প্রথম জেনে খুব খুশি হয়েছি। অনেক ভালো লাগছে।’
অপরদিকে ছেলেদের মধ্যে প্রথম হওয়া সেলিম আব্দু হাজি বলেন, ‘আমি প্রথম বারের মত এই ম্যারাথন রেসে অংশগ্রহন করি। আশা ছিলো ভালো করবো। কিন্তু প্রথম হবো এতটা ভাবিনি। প্রথম হয়ে আমার খুব ভালোলাগছে।’
ইনানি সৈকত পয়েন্টে ম্যারাথন শেষে বিজয়ীদের পুরস্কৃত করেন বিগ বাংলা রানের চেয়ারম্যান আবিদুর রহমান শিমু, বিগ বাংলা রানের ব্যান্ড অ্যাম্বাসেডর চিত্রনায়ক ফেরদৌস। পৃষ্টপোষক প্রতিষ্ঠান ইফাদ গ্র“পের ব্যান্ড অ্যাম্বাসেডর ইফতেখার আহমেদ। ম্যারাথন রেসের কো-¯পন্সর প্রতিষ্ঠান ওয়ালটনের অতিরিক্ত পরিচালক ও হেড অফ ¯েপার্টস এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। ওয়ালটনের ¯েপার্টস অ্যাম্বাসেডর জোবেরা রহমান লিনু। ম্যারাথন রেসের টেকনিক্যাল ডিরেক্টর ইংল্যান্ডের সাইমন লি ও পল টাওন্সলি। এসময় উপস্থিত ছিলেন বিগ বাংলা রানের ডিরেক্টর মার্কেটিং মো: সালেকিন হাসান শাকিল।
উল্লেখ্য, ম্যারাথনে ছেলে ও মেয়েদের উভয় বিভাগে অংশ নেয়া দৌড়বিদদের মধ্য থেকে প্রথম ১০ জন করে ২০ জন কে রেসের কো-¯পন্সর প্রতিষ্ঠান ওয়ালটনের পক্ষ থেকে আর্কষনীয় পুরস্কার প্রদান করা হয়। এছাড়া দৌড় শেষ করা প্রত্যেকে পান একটি করে সুদৃশ্য মেডেল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন