উখিয়া সদরে অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা ব্যবসায়ী ও এলাকাবাসীদের চরম দুর্ভোগ

কায়সার হামিদ মানিক, উখিয়া
বুধবার রাতের সামান্য বৃষ্টিতে কক্সবাজারের উখিয়া সদরের মডেল প্রাথমিক বিদ্যালয়ের সামনে দু’টি মার্কেট ও বড়–য়া পাড়া সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে স্থানীয় এলাকাবাসী, মুসল্লি, ব্যবসায়ী ও ছাত্র-ছাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। যুগ যুগ ধরে প্রবাহিত পানি নিস্কাশনের নালাটি নিচের দিকে স্থানীয় নুরুল হক সম্প্রতি ভরাট করায় বৃষ্টির পানি নিষ্কাশনের বাঁধা সৃষ্টি হয়। হঠাৎ বৃষ্টির জলাবদ্ধতায় গতকাল উখিয়া সদরের ১৮/২০টি দোকান পাট, ব্যবসা প্রতিষ্ঠান, সংলগ্ন বড়–য়া পাড়ায় প্রায় ২০টির মতো বসতবাড়ী পানি ঢুকে পড়ে দুর্ভোগের সৃষ্টি হয়। 

উখিয়া সদরের ইসলামিয়া গাউছিয়া মার্কেট, সালাম মার্কেট, বড়–য়া পাড়া সড়ক জলাবদ্ধতার কবলে পড়ায় গতকাল সারা দিন এসব মার্কেটের ব্যবসা প্রতিষ্ঠান সমূহ বিপুল পরিমাণের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়। সারাদিন বেচা বিক্রি বন্ধ হয়ে পড়ে। বাজার ও বাসা বাড়ির ময়লা দুর্গন্ধযুক্ত পানি দোকান, বসতবাড়ি ও সড়কে একাকার হয়ে গেলে স্থানীয় ব্যবসায়ী ও লোকজনের মাঝে অসন্তোষ ও ক্ষোভ দেখা দেয়। ক্ষতিগ্রস্থ লোকজন স্থানীয় রাজাপালং ইউপি চেয়ারম্যানের নিকট জলাবদ্ধতা নিরসনে গেলে চেয়ারম্যান, স্থানীয় বাজার কমিটির নেতৃবৃন্দ ও গন্যমান্য ব্যক্তিবর্গ জলাবদ্ধতা সরেজমিন পরিদর্শন করে। উখিয়া বাজার বর্ণিক সমিতির সভাপতি একরামুল হক বলেন, সরেজমিনে যা দেখা গেছে, তাতে দীর্ঘদিনের পানি চলাচলের একমাত্র পথটি নিচের দিকে সম্প্রতি সালাহ উদ্দিন ও নুরুল হক ভরাট করে ফেলে। এতে পানি স্বাভাবিক ভাবে চলাচল করতে না পারায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে সংশ্লিষ্ট ব্যবসায়ী ও লোকজনদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। 
সদরের বড়–য়া পাড়ার টিটু বড়–য়া, অমল বড়–য়া সহ অনেকেই বলেন, নিচে পানি চলাচলে বাঁধা হওয়ায় বুধবার রাতে আমাদের ঘরবাড়িতে হঠাৎ করে বাজারের নালা নর্দমার ময়লা পানি ঢুকে পড়ে। এতে পরিবার পরিজন নিয়ে আমাদের বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন, সালাহ উদ্দিন জনস্বার্থে পানি চলাচলের জন্য যে কোন মুহুর্তে প্রয়োজনীয় জায়গা ছেড়ে দেওয়ার সম্মত হলেও অপর জন নুরুল হক জায়গা ছাড়তে রাজি হচ্ছে না। জনদুর্ভোগের চিত্র দেখে পরিষদের পক্ষ থেকে পাঁকা ছয়টি পুল আনা হলেও নুরুল হকের বাঁধার কারণে পানি নিষ্কাশনের সুবিধার্থে এসব পুল বসানো যাচ্ছে না বলে সালাহ উদ্দিন ও বাজার কমিটির সভাপতি একরামুল হক জানান। স্থানীয় ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী ও গাউছিয়া মার্কেট মালিক শামীম, জসিম উদ্দিন সহ অনেকেই গতকাল জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে পূর্বের পানি চলাচলের পথ খুলে দেওয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসারের অনুপস্থিতে উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দায়ের করেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন