৫ই জানুয়ারীর নির্বাচন ভাঙ্গতে যাচ্ছে ১৫ ফেব্রুয়ারীর নির্বাচনের সব রেকর্ড!

ডেস্ক রিপোর্ট: ৫ই জানুয়ারীর একতরফা নির্বাচন ভাঙ্গতে যাচ্ছে এতদিন ধরে বহুল আলোচিত-সমালোচিত ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারীর নির্বাচনের রেকর্ড। ইতিমধ্যেই অনেক ক্ষেত্রেই ২০১৪ সালের ৫ই জানুয়ারীতে হতে যাওয়া দশম জাতীয় সংসদ নির্বাচন অনেক গুলি রেকর্ডেরই অধিকারী হয়ে গেছে। এই রেকর্ডের মধ্যে অন্যতম সব থেকে কম সংখ্যক মনোনয়ন পত্র দাখিল, সব থেকে কম সংখ্যক দলের অংশগ্রহন। বাংলাদেশে এর আগেও বিরোধী দলবিহীন জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হলেও এবারই সবচেয়ে কম প্রার্থী অংশ নিচ্ছেন। সেই সঙ্গে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত প্রার্থীদের সংখ্যাও বেশি হতে পারে। আবার মনোনয়ন বাছাই এবং প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিনের পর প্রকৃত প্রার্থীর সংখ্যাও আরো অনেক কম হবে বলে জানিয়েছেন সংশ্লীষ্টরা। নির্বাচন কমিশন থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুসারে রাত আটটা পর্যন্ত ৩০০টি আসনের তথ্য এসেছে তাদের কাছে। এতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ১,১২১ জন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির ষষ্ঠ সংসদ নির্বাচনে এই সংখ্যা ছিল ১,৯৮৭।

আর অন্যদিকে সোমবার পর্যন্ত যেসব দলের প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন তার সংখ্যা মাত্র ১১ – ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির বহুল আলোচিত ওই নির্বাচনে বিএনপিসহ ৪১টি রাজনৈতিক দল অংশ নেয়।

প্রসঙ্গত, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির ষষ্ঠ সংসদ নির্বাচনে শেষ পর্যন্ত এক হাজার ৪৫০ জন প্রার্থী অংশ নেন। এর মধ্যে ৯৯৩ রাজনৈতিক দলের ও স্বতন্ত্র প্রার্থী ৪৫৭ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিএনপির ৪৯ জন সদস্য নির্বাচিত হন।

তাজাখবর

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন