রোববার সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘটের ডাক কোটাবিরোধীদের


বাংলানিউজ: রোববার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট ডেকেছে বিসিএসসহ সবধরনের সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলনকারীরা।  শনিবার এক বিবৃতিতে এ ধর্মঘট ডাক দেন আন্দোলনকারীরা।
তাদের বিবৃতিতে বিসিএসসহ সব সরকারি চাকরিতে কোটা বাতিলসহ পাঁচ দফা দাবির কথা বলা হয়েছে। দাবি মেনে না নিলে লাগাতার কর্মসূচির দেবে বলে হুমকি দিয়েছেন আন্দোলনকারী। 

এর আগে শনিবার সকাল সাড়ে ১১টার দিকে দেশের সব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় লাইব্রেরির সামনে আন্দোলনকারীরা ধর্মঘটের এ ঘোষণা দেন। কোটা বাতিলের দাবিতে মিছিল করার জন্য লাইব্রেরির সামনে জড়ো হলে তাদের ওপর হামলা চালা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা।

বিবৃতিতে জানানো হয়, ঢাবি লাইব্রেরির সামনে তারা সমবেত হলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওমর শরীফের নেতৃত্বে ছাত্রলীগের একটি তাদের ওপর হামলা চালায়।

দৈনিক আমাদের সময়ের ঢাবি ক্যাম্পাস প্রতিনিধি জানান, ছাত্রলীগ কর্মীদের হামলায় মহসিন ও মাহবুব নামের দুই শিক্ষার্থী আহত হয়। আহত মহসিন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ভাইস প্রেসিডেন্ট।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আমজাদ আলীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তিনি ঘটনাস্থলে যাননি।

ওমর শরীফ বলেন, “ক্যাম্পাসের ভেতরে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য তারা সমবেত হচ্ছিল। তাদের তাড়িয়ে দিয়েছি।”
কোটা বাতিলের দাবিতে আন্দোলনকারীদের দাবির মধ্যে রয়েছে- ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশের দায়ের করা মামলা প্রত্যাহার, পুলিশ এ পর্যন্ত যাদের আটক ও গ্রেফতার করেছে তাদের নিঃশর্ত মুক্তি, শান্তিপূর্ণ আন্দোলনে ছাত্রলীগের হামলার তদন্তপূর্বক বিচার এবং কোটা বাতিলের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলনে বাধা না দেয়া।