রোনাল্ডিনহোকে গুরু মানছেন মেসি

ডেস্ক রিপোর্ট : রোনাল্ডিনহোকে কৃতজ্ঞতায় ভরিয়ে দিলেন মেসি। দশ বছর আগে ২১ জুলাই প্যারিস সাঁ জা থেকে বার্সার হয়ে প্রথম বার খেলতে নামেন ব্রাজিলিয়ান তারকা রোনাল্ডিনহো। তারপর থেকে সাফল্য পাওয়া শুরু স্প্যানিশ টিমের।
ওই দিনই রোনাল্ডিনহোর দশ বছর পূর্তি নিয়ে একটি অনুষ্ঠান দেখানো হবে বার্সা টিভিতে। যেখানে আরও অনেকের মতো লিওনেল মেসিরও সাক্ষাৎকার দেখানো হবে। তার কিছু ঝলক তুলে ধরা হয়েছে বার্সেলোনার ওয়েবসাইটে।

১৬ বছর বয়স থেকে রোনাল্ডিনহোর পাশে খেলার অভিজ্ঞতা তুলে ধরেছেন তিনি। বলেছেন, কী ভাবে রোনাল্ডিনহো তাকে অনুপ্রাণিত করতেন। আজকের মেসি হয়ে ওঠার জন্য অনেক সাহায্যও করেছেন। ‘১৬ বছর বয়সে বার্সার ড্রেসিংরুমে পা দেয়াটা মোটেই সহজ কাজ ছিল না। বিশেষ করে আমার মতো চুপচাপ ও শান্ত একটা ছেলের পক্ষে। যে দিন প্রথম পা রাখি, ড্রেসিংরুমে একঝাঁক ব্রাজিলিয়ান ডেকো, সিলভিনহো, মোতাদের নিয়ে বসে রোনাল্ডিনহো। ও তখন টিমের সুপারস্টার। ও নিজে এসে আমাকে স্বাগত জানিয়েছিল। পুরো ব্যাপারটা খুব সহজ করে দেয়। ওর কাছ থেকে অনেক কিছু শিখেছি।’বলেছেন মেসি।

শুধু ড্রেসিংরুমে পা দেওয়ায়ই নয়, বার্সাতে মেসির প্রতিষ্ঠার পিছনেও হাত রয়েছে রোনাল্ডিনহোর। মেসিই বলছেন নিজে। ‘ওর কাছ †থকে অনেক সাহায্য পেয়েছি। প্রথম দিন হাত বাড়িয়ে দেয়া শুধু নয়, সর্বক্ষেত্রে রোনাল্ডিনহো আমাকে সাহায্য করেছে। গ্রেট ম্যান।’

রোনাল্ডিনহোর প্রথম বছরটা কেমন ছিল? মেসি অতীতে ডুব দিয়ে বলেছেন, ‘রোনাল্ডিনহো বার্সাকে বদলে দিয়েছে। বার্সার খারাপ সময় যাচ্ছিল। ও আসার পর সেটা বদলে যায়। প্রথম বছর ও যখন টিমে যোগ দেয় বার্সা কোনও ট্রফি পায়নি। কিন্তু ওকে সাপোর্টাররা ভালোবেসে ফেলেছিল। আস্থা রেখেছিল। পরের বছর ও ট্রফি জেতা শুরু করে। সাপোর্টাররা তৃপ্ত হয়েছিল। বার্সা ওর অবদান কখনও ভুলবে না।’