কুতুবদিয়ায় পাউবোর বেড়িবাঁধ কেটে দিয়েছে দূর্বত্তরা

কুতুবদিয়া প্রতিনিধি: বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড(পাউবোর) কুতুবদিয়া দ্বীপের ৭১ পোল্ডারের ৩নং স্লুইচ গেইট এলাকায় বেডিবাঁধ কর্তন করেছে দূর্বত্তকারীরা। জানা যায়, উপজেলার লেমশীখালী ইউনিয়নের গাইনাকাঁটা নামক এলাকায় পাউবোর ৭১ পোল্ডারের ৩নং স্লুইচ গেইটের প্রায় ২০০ গজ উত্তরে গতকাল শুক্রবার (২ আগষ্ট) ভোরে দূর্বত্তকারীরা  বেডিবাঁধ কর্তন করে কালর্ভাট স্থাপন করেছে। দূর্বত্তকারীরা মৎস্য আহরণের জন্য এমন জঘন্যতম কাজ করেছে বলে জানাযায়।
পাউবোর উর্দ্ধতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কাহারও বেডিবাঁধ কর্তন করার ক্ষমতা না থাকলেও দূর্বত্তকারীরা সরকারের এ আইনকে অমান্য করে পাউবোর বেড়িবাঁধ কর্তন করেছে।
দূর্বত্তকারীরা ওই দিন ভোর রাতে পাউবোর বেডিবাঁধ কর্তন করার খবর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ছৈয়দ আহম্মদ কুতুবীর নিকট আসলে উপজেলা আওয়ামীলীগের সভাপতি বিষয়টি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড(পাউবো) কুতুবদিয়ার উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) মোহাম্মদ মোফাজ্জল হোসেনকে অবহিত করলে (এসডিই) বিষয়টি দ্রুত পর্যবেক্ষনের জন্য কুতুবদিয়া পাউবোর কর্মচারী(সার্ভেয়ার) মংসাথৈায়াই মারমাকে পাঠানো হয়। সার্ভেয়ার ঐ স্থানে উপস্থিত হয়ে বেডিবাঁধ কর্তন নিষেদ করার পরও দূর্বত্তকারীরা বেডিবাঁধ কর্তন করেছে। এলাকার সচেতন মহল মনে করছেন দূর্বত্তকারীদের বেডিবাঁধ কর্তনকরা স্থান দিয়ে সমুদ্রের স্বাভাবিক জোয়ারে পানি ডুকে ঐ এলাকায় ব্যাপক ঘরবাড়ি প্লাবিত হওয়ার আশংকা রয়েছে। তাছাড়া কর্তন স্থানে অমাবশ্যা ও পূর্নিমার জোয়ারে পাউবোর বেডিবাঁধ বিলিন হয়ে যাওয়ার আশংকা রয়েছে। এ ব্যাপারে কুতুবদিয়া পাউবোর কর্মচারী(সার্ভেয়ার) মংসাথৈায়াই মারমা জানায়, গতকাল শুক্রবার (২ আগষ্ট) কুতুবদিয়ার উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) মোহাম্মদ মোফাজ্জল হোসেনের ফোন পেয়ে দূর্বত্তকারীদের বেডিবাঁধ কর্তন স্থান পরির্দশনে গেলে দূর্বত্তকারীদের বেডিবাঁধ কর্তনের দৃশ্য দেখে দূর্বত্তকরীদের বাঁধা দেওয়ার পরও অমান্য করে বেডিবাঁধ কর্তন করেছে। এ ব্যাপারে অফিসে রির্পোট করা হয়েছে বলেও জানান।
এ ব্যাপারে স্থানীয় লেমশীখালী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ রেজাউল করিম জানায়, পাউবোর কর্মচারী আবদুল বাতেনের সহযোগীতায় স্থানীয় নূরুল হক ও আবু ইসহাকের নেতৃত্বে ২০/৩০ জন দূর্বত্তকারী পাউবোর বেডিবাঁধ কর্তন করে কালর্ভাট স্থাপন করেছে। এ কাজকে ধামাচাপা দেওয়ার জন্য দূবৃত্তকারী ও  কর্মচারী বাতেন চেষ্টা করে যাচ্ছে। 
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড(পাউবো) কুতুবদিয়ার উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) মোহাম্মদ মোফাজ্জল হোসেন বলেন, কুতুবদিয়ার ৭১ পোল্ডারের  ৩নং স্লুইচ এলাকায় দূর্বত্তকারীদের বেডিবাঁধ কর্তনের বিষয়টি সর্ম্পকে অবগত হয়েছেন এবং এ কাজে জড়িতদের ব্যাপারে খুব শীঘ্রই আইন আনুগ ব্যবস্থা নেওয়া হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন