সংকট দূর করতে সংলাপ চায় ভারত

কক্সবাজারবাণী ডেস্ক: ভারত এখনো বাংলাদেশের আগামী নির্বাচনকে ঘিরে যে সংকট তৈরি হয়েছে তা সংলাপের মধ্যে দিয়ে সমঝোতায় আসা সম্ভব বলে মনে করছে। ঢাকায় ভারতীয় হাই কমিশন থেকে সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশিদের তাদের নিজেদের ভবিষ্যত সম্পর্কে সিদ্ধান্ত নিতে হবে। ভারত বাংলাদেশে অবাধ ও মুক্ত নির্বাচন সমর্থন করে। বাংলাদেশের মতো বহুদলীয় গণতন্ত্রের দেশে মতপার্থক্য সমাধানের সবচেয়ে ভাল উপায় হলো আলোচনা ও শান্তিপূর্ণ ব্যবস্থা। এতে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো শক্তিশালী হবে। তাতে বাংলাদেশের লক্ষ্য, শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নে অবদান রাখবে।
ভারতীয় হাই কমিশন এমন সময়ে এ বিবৃতি দিল যখন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দিপু মনি দেশটি সফর করছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদের সঙ্গে দিপু মনি বৈঠক করবেন। তি¯ত্মা ও স্থল সীমাšত্ম চুক্তি সহ বাংলাদেশের বর্তমান সার্বিক রাজনৈতিক পরিস্থিতি এ বৈঠকে স্থান পাবে বলে ধারণা করা হচ্ছে। 

এছাড়া ইতিমধ্যে যুক্তরাষ্ট্র, ভারত, চীন ও ইইউ’এর দেশগুলো বাংলাদেশে সকল দলের অংশগ্রহণে একটি অর্থবহ নির্বাচন করার ব্যাপারে আগ্রহ জানিয়েছে। দেশগুলোর রাষ্ট্রদূতরা ঢাকায় এ নিয়ে বেশ তৎপরতা দেখিয়েছেন। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা ভারত সফর করেছেন। তবে মহাজোট সরকার ও বিরোধীদলের মধ্যে এখন পর্যšত্ম সংলাপ সম্ভব না হওয়ায় অনেকটা একতরফা নির্বাচনের দিকে আগাচ্ছে। এধরনের নির্বাচনের পেছনে ভারতের সমর্থন রয়েছে এবং বিষয়টি নিয়ে ভারতের অবস্থান খোলামেলা করার তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র এমন ধারণা রাজনৈতিক মহলে রয়েছে। তবে ভারতীয় হাইকমিশনের বিবৃতির মাধ্যমে বাংলাদেশে সংলাপের মধ্যে দিয়ে একটি অর্থবহ নির্বাচনের প্রতি দেশটির সমর্থন স্পষ্ট হল।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন