তফসিল ২৫ নভেম্বর, ভোট হবে ১২ জানুয়ারি

কক্সবাজারবাণী ডেস্ক : নির্বাচন নিয়ে ধোঁয়াশায় দেশবাসি। তবে এর মধ্যেও আগামী ২৫ নভেম্বর দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদ নির্বাচন নিয়ে দিন তারিখের যে পরিসংখ্যান তুলে ধরেছেন, তাতে এমন আভাসই মিলেছে। প্রধান বিরোধীদল বিএনপি নির্বাচন প্রক্রিয়া থেকে অনেক দূরে থাকায় তফসিল ঘোষণার দিনক্ষণ নিয়ে লুকোচুরি খেলে চলেছে কমিশন।
কমিশনের প্রত্যাশা বিএনপি নির্বাচনে আসবে। অন্যতম প্রধান এই রাজনৈতিক দল নির্বাচনী প্রস্তুতি নিতে শুরু করলেই তফসিল ঘোষণার জন্যে দ্রুত এগিয়ে আসবে কমিশন। যদিও কোন দল নির্বাচনে অংশ নেওয়া বা না নেওয়ার বাধ্যবাধকতার মধ্যে নেই কমিশন।
গণতন্ত্রের স্বার্থে এবং দেশে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সাংবিধানিক কাঠামোর মধ্যে থেকে কিছুটা ছাড় দেওয়ার মানসিকতা পোষণ করছে কমিশনের কর্মকর্তারা।

সিইসি বলেছেন, ৪৫ দিন হাতে রেখে নির্বাচনের তফসিল ঘোষণা করবে কমিশন। এছাড়া নিরাপদ সময় হিসেবে হাতে রাখবে আরো কিছু দিন।

সংবিধান অনুযায়ী ২৪ জানুয়ারীর মধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচন হতে হবে। যদি তাই হয়, তবে সিইসির ইঙ্গিত অনুযায়ী নির্বাচন হবে ১২ জানুয়ারীর মধ্যে।

নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহ নেওয়াজ বলেছেন, নির্বাচন অনুষ্ঠানের পরও অতন্তঃ ১০ দিন হাতে রাখবে কমিশন। সে হিসেবে জানুয়ারীর মাঝামাঝিতে নির্বাচন হওয়ার কথা।

কমিশনারদের কথার পরিসংখ্যান বলছে যে, ২৪ জানুয়ারীর আগে সেফ টাইম বা নিরাপদ সময় যদি ১০ দিন রাখা হয়, তবে নির্বাচন অনুষ্ঠিত হবে ১৪ জানুয়ারী।

সরকারি কর্মকর্তাদের ছুটি বিবেচনা করলে নির্বাচন আরো ২ দিন এগিয়ে এনে অনুষ্ঠিত হবে ১২ জানুয়ারী। ১২ জানুয়ারীকে নির্বাচনের দিন ধার্য করলে, তফসিল ঘোষণা হবে ২৫ নভেম্বর। আর তা কার্যকর হবে ২৭ নভেম্বর থেকে।

হিসেব অনুযায়ী ১২ জানুয়ারী নির্বাচনের দিন বাদ দিয়ে ১১ জানুয়ারী পর্যন্ত ১১ দিন। ডিসেম্বরের ৩১ দিন। অর্থাৎ ডিসেম্বর এবং জানুয়ারীর ১১ দিন মিলে হয় ৪২ দিন। আরো যোগ হবে ৩ দিন। অর্থাৎ নভেম্বরের ২৭ তারিখ পর্যন্ত যোগ হবে তফসিল ঘোষণার জন্য। 

এই ৪৫ দিন হাতে রাখলে তফসিল ঘোষনার জন্য কমিশনকে চূড়ান্ত সীমা হিসেবে ২৫ নভেম্বর বেছে নিতে হবে। যদিও প্রয়োজনে কমিশন ২৫ নভেম্বরের আগে যে কোন দিন তফসিল ঘোষণা করতে পারে। তবে ২৫ তারিখের পরে তফসিল ঘোষণা হওয়ার সম্ভাবনা খুবই কম। এমনটিই মনে করেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন