ধর্মঘট, দাঙ্গাসহ নানা সংকটে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে কর্মরত অবৈধ বিদেশী শ্রমিকদের বিরুদ্ধে অভিযান শুরু করার পর থেকে দেশটি নানা সংকট মোকাবেলা করছে। শ্রমিকের অভাবে অনেক মার্কেটে পণ্য সরবরাহ কমে যাওয়ায় জিনিষপত্রের দাম বেড়ে গেছে। পৌরসভার ক্লিনাররা ধর্মঘটে যাওয়ায় পৌর কর্মকর্তা এমনকি পৌর পিতাকেও রা¯ত্মা পরিষ্কারের কাজে নামতে হয়েছে। ৫০ শতাংশ ঠিকাদার তাদের কাজ বন্ধ করে দিয়েছেন। রিয়াদে দাঙ্গাও হয়েছে এবং এতে দু’জনের মৃত্যু হয়। 
সৌদি আরব কর্তৃপক্ষ বলছে, এর পরও দেশটি তার নিরাপত্তার প্রশ্নে অবৈধ শ্রমিকদের বিরুদ্ধে অভিযান চালিয়ে যাবে। কর্তৃপক্ষের প্রশ্ন, অবৈধরা কীভাবে এখানে বসবাস করছে এবং চাকরি পাচ্ছে? শনিবার কয়েকশ’ ইথিওপীয় ছুরি, পাথর ও ভাঙ্গা বোতল নিয়ে মানফৌহা জেলার রা¯ত্মায় নেমে পড়ে এবং পুলিশের ওপর আক্রমণ চালায়। পুলিশও তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি ছোঁড়ে। এতে নিহত দু’জনের একজন সৌদি নাগরিক। ২৮ জন সৌদি নাগরিকসহ ৭০ জন আহত হয় এবং ১০৪টি গাড়ি ভাংচুর করা হয়। এ সময় বেশ কিছু দোকানেরও ক্ষতি সাধন করা হয়। পুলিশ ৫৬১ জনকে গ্রেফতার করেছে। রোববার জেলার স্কুলগুলো বন্ধ রাখা হয়। 
রিয়াদ পুলিশের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল নাসের আল কাহতানি বলেন, রিয়াদের গুরুত্বপূর্ণ এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং গোলযোগকারীদের গ্রেফতার করতে পুলিশ সতর্ক রয়েছে। 
রোববার বাদশাহ আব্দুল আজিজ রোডে পুলিশ একটি আশ্রয় কেন্দ্র খোলে অবৈধ ইথিওপীয়দের আত্মসমর্পনের জন্য। পুলিশের ডাকে সাড়া দিয়ে অবৈধ ইথিওপীয়রা আত্মসমর্পন করছে। 
দাঙ্গা প্রসঙ্গে আল আরব টেলিভিশনের প্রধান জামাল খাসোগি বলেন, অবৈধ শ্রমিকদের কেউ সমর্থন করবে না। কোন দেশই অবৈধ শ্রমিকদের সমর্থন করে থাকে না। 
সুরা কাউন্সিলের সাবেক সদস্য হামাদ আল কাদি বলেন, দাঙ্গার কাছে আমাদের নতি শিকার করলে চলবে না। দেশের স্বার্থ ও নিরাপত্তা প্রশ্নে আমাদের এ অভিযান চালিয়ে যেতে হবে। 
এদিকে অবৈধ শ্রমিকদের বিরুদ্ধে অভিযান শুরু করায় দুই লাখ ঠিকাদার প্রতিষ্ঠানের এক লাখ প্রতিষ্ঠানই তাদের কার্যক্রম বন্ধ রেখেছে। ঠিকাদাররা ২০২০ সালের মধ্যে তিন ট্রিলিয়ন সৌদি রিয়াল ব্যয়ে উন্নয়ন প্রকল্প বা¯ত্মবায়নের পদক্ষেপ নেয়ার পর থেকেই এসব প্রতিষ্ঠান সংকট মোকাবেলা করছে। এ ধরণের প্রকল্প বা¯ত্মবায়নে সৌদি তরুণদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় প্রয়োজন। বিশেষ করে অবৈধ বিদেশী কর্মীদের বিরুদ্ধে অভিযান শুরু করায় এর প্রয়োজনীয়তা অনুভব করা হচ্ছে বেশী। 
জেদ্দা চেম্বার অব কমার্স এ- ই-াষ্ট্রির কন্ট্রাক্টরস এ- রেডি-মিক্স কংক্রিট কমিটির ভাইস চেয়ারম্যান রাইদ আল ওকাইলী বলেন, এখন প্রশিক্ষণ এবং পেশা উন্নয়নের নানা প্রকল্প গ্রহণ করা জরুরী। এতে সৌদি তরুণদের মধ্যে অভিজ্ঞতা ও উৎপাদনশীলতা বাড়বে। তিনি বলেন, প্রকৌশল পেশায় বয়স কোন বিষয় নয়। কারণ এখানে শারীরিক পরিশ্রম কম হয় এবং এখানে সত্তরোর্ধ্ব প্রকৌশলীও কাজ করতে পারেন। তার মতে তরুণ স্নাতকরা এখন শ্রম বাজারে প্রবেশ করায় তাদের দক্ষতা বাড়ানোর জন্য দ্বিগুণ উদ্যমে কাজ করতে হবে। 
সৌদি আরবের বিভিন্ন পৌরসভার ক্লিনাররা এক সপ্তাহের ধর্মঘট শেষে রোববার কাজে যোগ দিয়েছে। অবৈধ শ্রমিকদের বৈধতা দেয়া সংক্রাšত্ম এক সমঝোতার পর তারা কাজে যোগ দেয়। মক্কার মেয়র ওসামা আল বার এক সংবাদ সম্মেলনে বলেন, পৌরসভা প্রতিদিন ২০০ করে শ্রমিকের কর্মানুমতি নবায়ন করবে। পৌরসভার তিন হাজার পাঁচ শ’ অবৈধ কর্মীর কর্মানুমতি নবায়ন না হওয়া পর্যšত্ম এটি চলবে। 
এদিকে বিভিন্ন স্কুলে কর্মরতদের অবস্থান বৈধ করার সুযোগ দেয়া হয়েছে আগামী সেমিস্টার পর্যšত্ম। শিক্ষা মন্ত্রণালয়ের সাথে এ সংক্রাšত্ম একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। এই সুযোগ দেয়া না হলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দুই লাখ শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন