রাতে ১২টা ১ মিনিটে কাদের মোল্লার ফাসি কার্যকর: টুকু

নিজস্ব প্রতিবেদক: মানবতা বিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ড প্রাপ্ত জামায়াত নেতা কাদের মোল্লার ফাসি আজ রাত ১২ টা মিনিটে কার্যকর করা হবে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। এর আগে কাদের মোল্লার পরিবারকে চিঠি পঠিয়ে রাত ৮টার মধ্যে কারাগারে তার সঙ্গে দেখা করতে বলেছে কারা কর্তৃপক্ষ। চিঠি পেয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে শেষ দেখার জন্য কাদের মোল্লার পরিবার তাৎক্ষণিকভাবে নিজামুদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগারে হাজির হন। তার ছেলে হাসান জামিল স্ত্রী কন্যা জামাইসহ ১৬ জন আত্মীয় কারাাগরে কাদের মোল্লার সাথে শেষ সাক্ষাত করেন। 
এর আগে মঙ্গলবার সকালে আইনজীবি ব্যারিস্টার আব্দুর রাজ্জাক ও তাজুল ইসলাম কারাঅভ্যন্তরে কাদের মোল্লার সাথে সাক্ষাত করেন। এসময় কাদের মোল্লা রিভিউ আবেদনের জন্য তার আইনজীবিদের অনুমতি দেন। তবে রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার ব্যাপারে তিনি কোন সিদ্ধান্ত দেননি।

একটি সূত্র জানায়, পরিবারের সাথে শেষ সাক্ষাতের পরপ মঙ্গলবার রাত ১২ টা ১ মিনিটে কাদের মোল্লার ফাসি কার্যকর করা হতে পারে। এর আগে বঙ্গবন্ধুর হত্যাকারীদের ফাসিও কারা কর্তৃপক্ষের শেষ দেখার পর ঐ রাতেই কার্যকর করেছিল কারাকর্তৃপক্ষ। ইতোমধ্যে কারা কর্তৃপক্ষ ফাঁসির প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। কয়েক দফা মহড়া করা হয়েছে বালির বস্তা ফেলে। ফাসির মঞ্চে নতুন লাইট সংযোগ দিয়ে বিশেষ আলোর ব্যবস্থাও করা হয়েছে। উল্লেখ্য রোববার ট্রাইব্যুনাল থেকে কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা কারাকর্তপক্ষের কাছে পাঠানো হয়।
এদিকে মঙ্গলবার কাদের মোল্লার ফাসি দেয়া হতে এমন আশংকা করে জামায়াতে ইসলামী মঙ্গলবার সারাদেশে হরতাল আহবান করে।এদিকে সন্ধ্যার পর রাজধানীতে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়।
উল্লেখ্য, ৫ ডিসেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতে কাদের মোল্লাকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশের আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এরপর কাদের মোল্লাকে গাজীপুরের কাশিমপুর কারাগার-২ থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন