এবারের নির্বাচনে বিদেশী পর্যবেক্ষক সংখ্যা ৪

নতুন বার্তা: দশম জাতীয় সংসদ নির্বাচনে ভারত ও নেপাল থেকে চারজন বিদেশী পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবেন। বাংলাদেশের ইতিহাসে এটাই প্রথম কমসংখ্যক আন্তর্জাতিক সম্প্রদায়ের পর্যবেক্ষক। এছাড়া দেশীয় ১২০টি নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার মধ্যে মাত্র ২২টি পর্যবেক্ষক সংস্থা নির্বাচন পর্যবেক্ষণ করবে। নির্বাচন কমিশন থেকে বিদেশী পর্যবেক্ষকদের পর্যবেক্ষণ খরচের বড় একটি অংশ দেয়ার পরও সাড়া মেলেনি। ইইউ, কমনওয়েলথ, জাতিসংঘ, আমেরিকা, রাশিয়াসহ বেশ কয়েকটি দেশ ও সংস্থা সাফ জানিয়ে দিয়েছেন সব রাজনৈতিক দলের অংশগ্রহণে নির্বাচন না হলে তারা পর্যবেক্ষক পাঠাবে না। এদের দেখানো পথেই হাঁটছে সার্কভুক্ত দেশগুলো। শুধু ভারত ও ভুটান থেকে চারজন পর্যবেক্ষক ঢাকায় আসছেন।  


দশম জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের আমন্ত্রণে সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন কমিশনের সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (ফেমবোজা) সদস্যদের মধ্যে ভারতের দু'জন প্রতিনিধি শনিবার ঢাকায় পৌঁছবেন। তারা হলেন ত্রিপুরার চিফ ইলেকটোরাল অফিসার আশুতোষ জিন্দাল ও ইলেকশন কমিশন অব ইন্ডিয়ার একজন ডিরেক্টর বি বি গার্গ। শুক্রবার নির্বাচন কমিশন সচিবালয় থেকে এ দু'জন পর্যবেক্ষককে প্রয়োজনীয় প্রটোকল ও প্রটেকশন দেয়ার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার বিভাগকে চিঠি দিয়েছে।

এর আগে বৃহস্পতিবার ভুটানের দু'জন নির্বাচন কর্মকর্তা ঢাকায় পৌঁছেছেন। তারা হচ্ছেন ভুটান নির্বাচন কমিশনের ভোটার রেজিস্ট্রেশন এবং সীমানা পুনর্র্নিধারণ বিভাগের পরিচালক সোনামতবগাইয়াল এবং পাবলিক ইলেকশন ফান্ড ডিভিশনের ম্যানেজার তাশি দর্জি।

কমিশন সচিবালয়ের জনসংযোগ শাখার তথ্য অনুসারে ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আন্তর্জাতিক সম্প্রদায়ের পর্যবেক্ষক পাঠানো হয়েছিল সর্বমোট ৫৮৫ জন। যার মধ্যে ইউই সর্বোচ্চ ১৪৬ জন পর্যবেক্ষক পাঠিয়েছিল। কমনওয়েলথ থেকে পাঠানো হয়েছিল ১৭ জন। আমেরিকাভিত্তিক সংস্থা এনডিআই ও আইআরআই পাঠিয়েছিল ১৫৮ জন। ইউএসএইড থেকে নিয়োগ করা হয়েছিল ৬৪ জনকে। ইউএনডিপি থেকে এসেছিলেন ১২ জন। 'এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন' থেকে ৭৯ জন। জাপান ইলেকশন অবজারভার মিশন থেকে এসেছিলেন ২৫ জন। এ ছাড়া জার্মানি দূতাবাস থেকে একজন, বৃটিশ হাইকমিশন থেকে ২৪ জন, আমেরিকান দূতাবাস থেকে চারজন, ভারতীয় হাইকমিশন থেকে ১১ জন, সুইডিশ দূতবাস থেকে দুই জন, নেপাল দূতাবাস থেকে একজন, ইন্ডিয়া ফোরাম এশিয়া থেকে ১২ জন এবং ওআইসি থেকে দুইজন।

এর আগে ২০০১ সালের ১ অক্টোবর অনুষ্ঠিত অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে ২২৫ জন পর্যবেক্ষক অংশ নিয়েছিলেন। এবং ১৯৯৬ সালের বিতর্কিত সপ্তম সংসদ নির্বাচনে এর সংখ্যা ছিল ২৬৫।

অন্যদিকে দশম জাতীয় সংসদ নির্বাচনে দেশীয় ১২০টি নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার মধ্যে মাত্র ৩৫টি আবেদন করেছে।  এর মধ্যে দেশীয় ২২টি পর্যবেক্ষক সংস্থার ১০ হাজার স্থানীয় পর্যবেক্ষক এ নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে জানিয়েছে ইসি। নবম জাতীয় সংসদ নির্বাচনে দেশি পর্যবেক্ষক ছিল এক লাক ৫৮ হাজার ৯৭৮ জন। যার মধ্যে ইডব্লিউজির ছিল এক লাখ ৪৯ হাজার ৮৩৫ জন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন