রামুতে পুড়িয়ে যাওয়া গৃহবধু অবশেষে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে

রামু প্রতিনিধি
কক্সবাজারের রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের উমখালী গ্রামের পাষান্ড স্বামী কেরোসিন ঢেলে দিয়ে পুড়িয়ে মারার চেষ্টার ঘটনায় সেই আলোচিত গৃহবধূ আফিফা নুর (২০) অবশেষে ঢাকা মেডিকেল কলেজে বার্ন ইউনিটে এক সপ্তাহ ধরে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ার পর সে গতকাল বুধবার সকালে মৃত্যুর কুলে ঢলে পড়েন।
তার মৃত্যুতে গৃহবধূর পরিবারের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।
জানা যায়, যৌতুকের দাবী মেটাতে ব্যর্থ হওয়ায় পাষন্ড স্বামী, শাশুড়ী ও ননদ সহ অন্যান্য সদস্যরা অমানুষিক নির্যাতনের পর কেরোসিন ঢেলে গৃহবধু আফিফা নুর (২০) কে পুড়িয়ে মারতে নরপশু স্বামী মোহাম্মদ আজিজ কর্তৃক গত রবিবার রামু থানার পুলিশ গ্রেফতার করেছে । আগুণে জলসে যাওয়া গৃহবধু ঢাকা মেডিকেল কলেজে বার্ন ইউনিটে মৃত্যু হয়। উখিয়ার রতœাপালং ইউনিয়নের খোন্দকার পাড়া গ্রামের হাজী ছলিম উল¬াহর মেয়ে আছিফা নুর (২০) এর সাথে রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নের উমখালীস্থ কাজী মোহাম্মদের পাড়া গ্রামের জালাল আহমদের ছেলে মোঃ আজিজের বিয়ে হয়। দীর্ঘ ২ বছর দাম্পত্য জীবনে তাদের সংসারে ১ বছরের আলিভা নামের একটি শিশু সন্তান রয়েছে। অভিযোগে প্রকাশ, স্বামী মোহাম্মদ আজিজ প্রায় সময় যৌতুকের জন্য স্ত্রী আফিফা নুরকে শারিরীক ও মানষিক নির্যাতন চালিয়ে আসছিল। নির্যাতন সহ্য করতে না পেরে ইতিপুর্বে ও  তার বাবার নিকট থেকে ৪/৫ দফায় টাকা এনে স্বামীর হাতে তুলে দেয়।
 এদিকে গত বৃহস্পতিবার পূনরায় বাপের বাড়ী থেকে ২লক্ষ টাকা যৌতুক আনার জন্য স্ত্রী নির্দেশ দিলে সে টাকা আনতে অপারগতা প্রকাশ করায় এ লোমহর্ষক ঘটনাটি ঘটায়। ওই দিন প্রথম দফায় প্রচন্ড মারধর করার পর এক পর্যাঢেয় স্বামী আজিজ, শাশুড়ী আমেনা বেগম, ননদ খুকি আক্তার, ভাশুর মনছুর আলম ও ফরিদুল আলম মিলে কেরোসিন ঢেলে আগুন দিয়ে পুড়িয়ে মারার চেষ্টা চালালে গৃহবধু আফিফা নুরের মূখ, দুহাত, বুক ও পা পুড়ে জ্বলসে যায়। আতœীয়-স্বজন খবর পেয়ে শাশুড় বাড়ী থেকে আগুনে জ্বলসে যাওয়া অবস্থায় তাকে উদ্ধার করে প্রথমে কক্সবাজার সদর হাসপাতাল নিলে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করে।
পিতা ছলিম উল¬াহ জানান, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের তার মেয়ের অবস্থা সংকটাপন্ন হওয়ায় পর দিন শনিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়। এ ব্যাপারে তার পিতা বাদী হয়ে রামু থানায় ৫ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন। যার নং-৩২, তাং-২৬/০৫/২০১৩ইং। ধারা- নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর (সংশোধনী) ২০০৩ এর ১১(খ) ৩০।

এদিকে রামু থানার উপ-পরিদর্শক এস আই মিজবাহ উদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, যৌতুক লোভী স্বামী আজিজকে অভিযান চালিয়ে তার বাড়ী হতে গ্রেফতার করা হয়েছে। গৃহবধূ মারা যাওয়ায় আসামীদের বিরুদ্ধে নতুন করে হত্যা মামলা রুজু করা হবে। এ দিকে কক্সবাজার থেকে প্রকাশিত দৈনিক বাকখাঁলী পত্রিকায় প্রকাশিত রামুতে কেরোসিন দিয়ে গৃহবধুকে পুড়িয়ে চেষ্টা শীর্ষকসংবাদটি গত ২৫ মে শনিবার ফলাও করে ছাপা হলে পুলিশের টনক নড়ে। এ ঘটনার জের ধরে অবশেষে আহত গৃহবধুর পাষন্ড স্বামী মোঃ আজিজকে পরদিন গ্রেপ্তার করেছে রামু পুলিশ। বাঁকখালী পত্রিকায় প্রকাশিত সংবাদের কারনে একটি নির্যাতিত পরিবার পুলিশের কাছ থেকে ন্যায় বিচার পেয়েছেন গৃহবধূর পরিবার। নির্যাতিত পরিবারের সদস্যদের ও বাঁকখালী পত্রিকার পাঠক মহলে ঘটনাটি ব্যাপক প্রসংশিত হয়েছে। আর এ সুবাদে বাঁকখালীকে সাধুবাদ জানিয়েছেন। এ রিপোর্ট লেখকালীন সময়ে হরতালের বিঘœ ঘটায় গৃহবধুর লাশ এখনো তার গ্রামের বাড়ীতে এসে পৌছেনি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন