আরবে জীবন্ত ইসলামকে দেখেছি

এ এম জি ফেরদৌস
আমাদের পূর্বপুরুষগণ কিভাবে মুসলমান হয়েছেন তা আমার জানা নেই। আমি শুধু এতটুকু জানি যে, জেনারেশন বাই জেনারেশন, শতাব্দির পর শতাব্দি ধরে আমাদের পূর্বপুরুষগণ ইসলামের অনুসারি ছিলেন। সে হিসাবে এ শতাব্দিতে এসে আমরাও জন্মসূত্রে মুসলমান হিসাবে ইসলামের অনুসারি।
কিন্তু ইসলাম এমন একটি ধর্ম, কেবল জন্মসূত্রে দাবি করলেই বা অনুসারি হলেই বা বিশ্বাস করলেই পরিপূর্ণতা অর্জন করা যায় না। ডাক্তারের ছেলে যেমন ডাক্তারি পাশ না করলেই ডাক্তার হতে পারে না, তেমনি মুসলিম ঘরে জন্ম নিলেই মুসলমান হিসাবে ইসলামের হক আদায় হয় না। কেননা, স্রষ্টার কাছে তাঁর প্রতিটি সৃষ্টির জবাবদিহিতা অপরিহার্য। গোলাম মনিবের কাছে নিয়মিত হাজিরা না দিলে মনিব যেমন সন্তুষ্ট থাকেন না, তেমনি সৃষ্টি তার স্রষ্টার নিয়মিত বন্দনা না করলে স্রষ্টাও সৃষ্টির প্রতি সন্তুষ্ট থাকেন না। আমি পবিত্র মক্কা এবং পবিত্র মদিনায় যেন স্রষ্টার জীবন্ত ইসলামকে প্রত্যক্ষ করেছি, যা ছিল আমার জীবনে শ্রেষ্ঠ চাওয়া পাওয়ার একটি গুরুত্বপূর্ণ অধ্যায়।
আমি ডিগ্রি পরীক্ষায় পাশের জন্য ইসলামের ইতিহাস পড়েছি। অনেক কষ্ট করে রাসুলুল্লাহ (স:) এর জন্ম তারিখ, নবুয়্যত প্রাপ্তির তারিখ, মক্কা জীবনে ইসলাম প্রচারের বিভিন্ন ঘটনা, হিজরতের সাল, মদিনা জীবন, বদর যুদ্ধ, উহুদের যুদ্ধ, খন্দকের যুদ্ধ, হুদায়বিয়ার সন্ধি, মক্কা বিজয় ইত্যাদি রাত-দিন পড়ে মুখস্ত করেছিলাম। তখন যদি এসব জায়গাগুলো ঘুরে আসার সুযোগ হতো, তাহলে এতো কষ্ট করে মুখস্থ করতে হতোনা। কিন্তু আমি যখন সেই মুখস্থ ইতিহাসের সামনে স্ব-শরীরে উপস্থিত হলাম, সত্যি বলতে কি, আমার সমস্ত শরীর দেহ-মনে এক হিম-শীতল স্রোত বয়ে গেল। আমি যেন চৌদ্দশত বছর পূর্বের সেই যুগে ফিরে গেলাম। চোখের ও মনের পর্দায় ভেসে উঠতে থাকল একটার পর একটা দৃশ্য। আমাদের নবীজি (স:) জাবালে নূর বা হেরা গূহায় ধ্যান করার জন্য কীভাবে প্রতিদিন উঁচু পাহাড়ে উঠতেন? এত উঁচুতে ওঠা এবং আল্লাহর রাসুল (স:) এর সহধর্মীনি বিবি খাদিজাতুল কোবরা (রা:) কেমন করে প্রতিদিন সেখানে খাবার পৌঁছাতেন, এটা আমার কাছে সত্যিই আশ্চর্যের বিষয়। কেননা, আমাদের মত শক্ত সামর্থ্য যুবকদের যেখানে একবার উঠতে রীতিমত হাঁপাতে হয়, সেখানে তারা কেমন করে উঠতেন, ভাবতেই অবাক লাগে। পবিত্র মক্কা থেকে হেরা গুহা সাত / আট মাইলের কম নয়। ৫৫ বছরের তৎকালীন সময়ের ধর্নাঢ্য এবং সম্ভ্রান্ত পরিবারের রমনী কেমন করে প্রতিদিন খাবার পৌঁছে দিতেন বড়ই অবাক এবং বিস্ময়ের ব্যাপার, যা স্বচক্ষে না দেখলে বিশ্বাস করা বড়ই কঠিন। চলবে...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন