কৌশলী বিএনপি

ডেস্ক রিপোর্ট
দলকে শক্তিশালী করতে নতুন কৌশল নিয়ে জুন-জুলাইয়ে মাঠে নামছে বিএনপি। দলটির চেয়ারপার্সন বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া চলতি মাসের শুরুতে দলের সিনিয়র নেতাদের তিনটি নির্দেশ দিয়েছেন। আগামী জাতীয় সংসদ নিবার্চনে বিজয় অর্জনে নেতাকর্মীদের উৎসাহ যোগাতে দলের বিশ্বস্ত নেতাদের জেলায় জেলায় সফর, ৭৫টি সাংগঠনিক জেলায় বিভিন্ন মামলায় আটক, সরকার দলীয়কর্মী ও পুলিশের হামলায় নিহত, পক্সগু নেতাকর্মীদের তালিকা করার নির্দেশ দিয়েছেন খালেদা জিয়া।
এছাড়া গত সাড়ে ৪ বছরে বিভিন্ন সরকারি আধাসরকারি অফিসে চাকরি হারানো বিএনপি সর্মথকদের তালিকা করতেও বলেছেন বিএনপি প্রধান। সাংগঠনিক ইউনিট সমূহের প্রধানদের এ নিদের্শ দেন তিনি ।
আগামী এক মাসের মাধ্যে এ তালিকা খালেদা জিয়ার হাতে পৌঁছানোরও নির্দেশ দেন তিনি। বিএনপি সূত্র উল্লেখ করেছে, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে কিভাবে সহযোগিতা করা যায় এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন খালেদা জিয়া। জুন-জুলাইয়ে দলকে নিবার্চনমুখী করতে দলনেতা খালেদা জিয়াও বেশ কয়েকটি জেলায় সফর করবেন ও সমাবেশে বক্তব্য রাখবেন বলে সূত্র উল্লেখ করেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক দলটির দায়িত্বশীল এক নেতা বাংলানিউজকে বলেন, “বিএনপি প্রধান ৭৫টি সাংগঠনিক জেলার সভাপতি ও স¤পাদক ছাড়াও বিভিন্ন ইউনিট প্রধানদের এসব তালিকা করার নির্দেশ দিয়েছেন। মে মাসে পর পর স্থায়ী কমিটির তিনটি বৈঠকে এ বিষয় নিয়ে আলোচনা করে সর্বশেষ মে মাসের শেষদিকের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।” নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা বিভিন্ন মামলায় কারাগারে অন্তরীণ নেতাকর্মীদের হিসাব দাখিল করতে বলেছেন তিনি। গত সাড়ে ৪ বছরে আন্দোলন করতে গিয়ে নিহত, গুরুতর আহত ও পক্সগু নেতাকর্মীদের তালিকা এবং ওই পরিবারগুলো কিভাবে চলছে এসব বিষয়ে রিপোর্ট করতে বলেছেন খালেদা জিয়া।
বিএনপি নেতা একইভাবে দলের নিষ্ক্রিয় ও অবহেলিত নেতা কর্মীদের সংগঠনের কর্মকাণ্ডে সক্রিয় করতে বিশস্ত সিনিয়র নেতাদের নির্দেশ দিয়েছেন। অবহেলিত নিষ্ক্রিয় নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ করে দলীয় কর্মকাণ্ডে সক্রিয় করে গড়ে তোলার নির্দেশনা দেন দায়িত্বপূর্ণ নেতাদের। জেলায় জেলায় সফর করবেন দায়িত্বশীল এসব নেতারা। স্থানীয় নেতাকর্মীদের নিয়ে জেলা উপজেলায়, সভা সমাবেশ ও সাধারণ মানুষের কাছে খালেদার শুভেচ্ছা পৌঁছানোর তাগিদ দেন খালেদা জিয়া।  
এদিকে গাজীপুরসহ সিটি করপোরেশন নিবার্চন মনিটরিং ও প্রার্থীদের সঙ্গে সার্বক্ষণিক যোগযোগ রাখতে দলের পক্ষ থেকে একটি কমিটি করে দিয়েছেন খালেদা জিয়া। জুন-জুলাইতে দেশের জেলায় জেলায় কেন্দ্রীয় নেতাদের সফর করার বিষয়টি স্বীকার করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায়। তিনি জানান, সিটি করপোরেশনগুলোর দায়িত্ব দেওয়া হয়েছে কয়েকজন নেতাকে। 
তাকে খুলনার। অন্য এলাকায় কাকে দিচ্ছে বলতে পারেননি গয়েশ্বরচন্দ্র রায়। তিনি বলেন, “সারাদেশে জেলে আটক, মামলায় জর্জরিত, নিহত আহত নেতাকর্মীদের তালিকা  তৈরি করা হচ্ছে।”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন