প্রধানমন্ত্রীর মতো ক্ষমতা মোগল সম্রাটদেরও ছিল না: আকবর আলি

ডেস্ক রিপোর্ট: 
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান বলেছেন, “বাংলাদেশের প্রধানমন্ত্রীর যে ক্ষমতা, তা মোগল সম্রাটদেরও ছিল না। গণতন্ত্র রক্ষা করতে হলে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করতে হবে।” মঙ্গলবার বিকেলে রাজধানীর তোপখানা সড়কে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি একথা বলেন। নাগরিক ঐক্য’র প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সভার আয়োজন করা হয়।
‘দুই নেত্রীর হাতে দেশ নিরাপদ নয়, তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ে তোলার এখনই সময়’ শীর্ষক সভায় সভাপতিত্ব করেন নাগরিক ঐক্য’র আহবায়ক মাহমুদুর রহমান মান্না।

আকবর আলি খান বলেন, “বাংলাদেশের গণতন্ত্র ক্রমশ বিপন্ন হতে চলেছে। দেশের মূল সমস্য হলো ব্যবস্থায়। কেন্দ্রীয় সরকারব্যবস্থা ‘একটি ভবনের’ কাছে। স্থানীয় সরকারব্যবস্থা নামেমাত্র। বাংলাদেশের প্রধানমন্ত্রীর যতো ক্ষমতা আছে, তা মোগল সম্রাটদেরও ছিল না।”   

গণতন্ত্র রক্ষায় চারটি পরামর্শ দিয়ে তিনি বলেন, “গণতন্ত্র রক্ষায় ক্ষমতার বিকেন্দ্রীকরণ, রাজনৈতিক দলের মধ্যে গণতান্ত্রিক চর্চা, স্থানীয় সরকারকে শক্তিশালী করা এবং মানুষের অধিকার নিশ্চিত করতে হবে। এগুলো কঠিন কাজ।”  

ড. আকবর বলেন, “আমরা এমন কোনো তৃতীয় শক্তিও চাই না, যিনি লঙ্কা যাচ্ছেন, তিনি রাবন হচ্ছেন। কেউ একবার ক্ষমতায় গেলে পাঁচ বছরের জন্য ‘মৌড়ুসী পাট্টা’ (কোনো কিছু দলিল করে নেয়া) নিয়ে নিচ্ছে।”

সভার আয়োজক সংগঠনকে উদ্দেশ করে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা বলেন, “নাগরিক ঐক্যের পথ অতি সহজ নয়। তাদের কাজ মানুষের অধিকার নিশ্চিত করা। রাষ্ট্র কর্তৃক নির্যাতনের প্রতিবাদ করা। ক্ষমতায় গিয়ে শাসনব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।”

তিনি বলেন, “বাংলাদেশের মানুষ অত্যন্ত সৃজনশীল। ইতিহাস বলে এদেশের মানুষ সব ঝড়-ঝাপটা কাটিয়ে উঠতে পারে। বাংলাদেশের মানুষকে সত্যিকার ভোটাধিকারের সুযোগ দেয়া হলে তারা ভুল করবে না। আমরা সত্যিকার গণতন্ত্র চাই, হালুয়া-রুটি চাই না।”

সভামঞ্চে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন