বিসিএস’র সংশোধনী ফলে উত্তীর্ণ ৪৬ হাজার

ডেস্ক রিপোর্টঃ ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ৪৬ হাজার ২৫০ জন। এর আগে কোটা পদ্ধতি অনুসরণে তৈরি ফলাফলে পাস করেছিলো ১২ হাজার ৩৩ জন।রোববার বিকেলে এই সংশোধিত ফল প্রকাশ করা হয়েছে বলে
জানান সরকারি কর্ম কমিশনের (পিএসসি)  চেয়ারম্যান এ টি আহমেদুল হক চৌধুরী। কোটার ভিত্তিতে ফল প্রকাশের প্রতিবাদে আন্দোলনের প্রেক্ষিতে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সোমবার ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার এই ‘সংশোধিত’ ফল প্রকাশ করলো।

গত ২৪ মে ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ২ লাখ ২১ হাজার ৫৭৫ জন চাকরিপ্রার্থী অংশ নেন। গত সোমবার এই পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হয় ১২ হাজার ৩৩ জন।

এরপর সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও ৩৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল পুনর্মূল্যায়নের দাবিতে বুধবার সকাল ১০টার দিকে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক মোড় শাহবাগ অবরোধ শুর করেন বিক্ষ্ব্ধু একদল শিক্ষার্থী।

একপর্যায়ে ‘মেধা উন্নয়ন মঞ্চ’ নামে একটি মঞ্চের নাম ঘোষণা করেন আন্দোলনকারীরা। বাদপড়া শিক্ষার্থীদের ৭ ঘণ্টা সড়ক অবরোধেরমুখে ওই দিন বিকেলে ফল পুনর্মুল্যায়নের ঘোষণা দেয় বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।

বুধবার পিএসসির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান সরকারি এ নিয়োগ প্রতিষ্ঠানের জনসংযোগ কর্মকর্তা মীর মোশাররফ হোসেন।

বিগত বিসিএস পরীক্ষায় লিখিত পরীক্ষার পর কোটার ভিত্তিতে চূড়ান্ত ফলাফল প্রকাশ হলেও এবার প্রথম পর্যায়ে প্রকাশিত ফলাফলে প্রাথমিক বাছাইয়েই কোটার ভিত্তিতে ফল দেয়া হয়।

কোটার ভিত্তিতে ফল প্রকাশের প্রতিবাদে ওই দিন থেকেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করতে শুরু করেন। বিক্ষোভকারীদের অভিযোগ, এর ফলে মেধাবী অনেকে প্রথমেই বাদ পড়েছে।

গত ৭ ফেব্র“য়ারি বিভিন্ন ক্যাডারে দুই হাজার ৫২টি পদে নিয়োগ দিতে এই বিসিএসের বিজ্ঞাপন প্রকাশ করে পিএসসি।