সৌদি আরবে বিমান ভাড়া বৃদ্ধি

ডেস্ক রিপোর্ট
গ্রীষ্মের ছুটিতে সৌদি আরবে এয়ারলাইন্সগুলো ভাড়া ৩০ ভাগ পর্যšত্ম ভাড়া বৃদ্ধি করেছে। এধরনের ছুটিতে সৌদি আরব থেকে অনেক আরব ও অন্যান্য দেশের বিমান যাত্রী বিভিন্ন দেশে আসা যাওয়া করে বলে এয়ারলাইন্সগুলো সহজ উপায়ে লাভ করার একটা মওকা হিসেবে এধরনের ভাড়া বৃদ্ধি করেছে বলে ধারণা করা হচ্ছে। আরব নিউজ


দাম্মামে ট্রাভেল এজেন্সিগুলোর সহকারি পরিচালক খালিল আল নাশমি জানান, ই¯ত্মাম্বুল ও কুয়ালালামপুরসহ বিভিন্ন গšত্মব্যে এয়ারলাইন্সগুলো এধরনের বিমান ভাড়া বৃদ্ধি করেছে। তুরস্কের এয়ারলাইন্স দাম্মাম থেকে ই¯ত্মাম্বুলে তাদের বিমান ভাড়া ১২শ’ থেকে সাড়ে ৩ হাজার সৌদি রিয়াল বৃদ্ধি করেছে। শ্রীলংকার এয়ারলাইন্স একই রুটে বিমান ভাড়া ১৮শ’ রিয়াল থেকে ৩৮শ’ রিয়াল বৃদ্ধি করেছে। 

খালিল আল নাশমি বলেন, আরব ও গালফ এয়ারলাইন্সগুলো তাদের বিমান ভাড়া দাম্মাম থেকে ই¯ত্মাম্বুল রুটে ২ হাজার রিয়াল থেকে বৃদ্ধি করেছে সাড়ে ৪ হাজার রিয়ালে। তবে জ্বালানির মূল্য বৃদ্ধিও এর অন্যতম কারণ বলে তিনি জানান। জেদ্দায় ট্রান্সওয়ার্ল্ড ট্রাভেলের এক শীর্ষ কর্মকর্তা মোহাম্মদ আব্দুল রহমান জানান, সাধারণত ছুটির সময়ে বা জ্বালানি মূল্য বৃদ্ধি পেলে অথবা চাহিদা বেড়ে গেলে এয়ারলাইন্সগুলো ভাড়া বাড়িয়ে থাকে। তিনি বলেন, স্কুল থেকে শুরু করে গ্রীষ্মকালীন ছুটি ছাড়াও আসন্ন রমজান, অবৈধ শ্রমিকদের দেশে ফেরত ও ওমরা হজের কারণে বিমান টিকিটের চাহিদা অস্বাভাবিকভাবে বেড়েছে। এধরনের বিমান ভাড়া বৃদ্ধির ওপর সৌদি সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই বলেও জানান তিনি। 

এছাড়া সৌদি আরবের আশে পাশের দেশ যেমন বাহরাইন, কুয়েত এবং সংযুক্ত আরব আমীরাতের চেয়ে সৌদি বিমানবন্দরগুলোর পার্কিং ফি অনেক বেশি। বিষয়টি বিবেচনার জন্যে সৌদি সরকারকে তাগিদ দেয়া হচ্ছে। দাম্মামের একজন ট্রাভেল এজেন্ট মোহাম্মদ আইয়াশ জানান, সৌদি আরবের বিমান যাত্রীরা বিমান ভ্রমণে অšত্মত ৪০ হাজার রিয়াল বেশি খরচ করছে। বাহরাইন থেকে ২৯ হাজার এবং কুয়েত থেকে ২৪ হাজার রিয়াল খরচ হলেও সৌদি আরব থেকে একই স্থানে ভ্রমণে তারা এ অতিরিক্ত অর্থ গুণছেন। এ বছর সৌদি আরবের নাগরিকরা বিদেশ ভ্রমণে অšত্মত ৪০ বিলিয়ন সৌদি রিয়াল খরচ করবেন।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন