অবৈধ দখলে খুরুশকুল বেড়িবাঁধ : ঝুঁকিতে মানুষ

নিজস্ব প্রতিবেদক
বঙ্গোপসাগর ও বাকঁখালীর মোহনার তীরে দূর্যোগ ঝুঁকিতে থাকা কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলের হাজার হাজার মানুষকে রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের নির্মিত বেড়িবাঁধ অবৈধ দখলে নেমেছে একটি ভূমিগ্রাসী চক্র।
চক্রটি বেড়িবাঁধ দখলের পাশাপাশি বেড়িবাঁধের উপর সৃজিত বাগান কেটে সাবাড় করে ফেলছে। চলছে বেড়িবাঁধ দখল করে বিক্রিও। এতে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে খুরুশকুল বেড়িবাঁধ।
এলাকাবাসী অভিযোগ করে জানিয়েছেন, খুরুশকুল রাস্তারপাড়া এলাকার নজির আহমদ এর পুত্র নুরুল আবছার, মোহাম্মদুল হক, মোহাম্মদ নুরুল আজিম প্রকাশ কালু মাঝি, মোহাম্মদ হোছন, আকতার আহমদ প্রকাশ কালা পুতু, নুরুল ইসলাম এর নেতৃত্বে একটি ভূমিদস্যু চক্র বেড়িবাঁধের জমি দখল ও বেড়িবাঁধে সৃজিত বাগান কেটে ধ্বংসে মেতে উঠেছে। তারা এসব জমি দখল করে বিক্রিও করছে। যার কারণে চরম ঝুঁকিতে পড়েছে বেড়িবাঁধ।
সরেজমিন গিয়ে দেখা গেছে, খুরুশকুল রাস্তারপাড়া এলাকার কয়েক কিলোমিটার বেড়িবাঁধে শত শত ঘর-বাড়ি তৈরী হয়েছে। বেড়িবাঁধ দখল করেই তা ভূমিদস্যু চক্র বিক্রি করছে। একই সাথে বেড়িবাঁধের গাছও কেটে নিচ্ছে তারা। তাদের বিরুদ্ধে অভিযোগ করেও কাজের কাজ কিছুই হচ্ছে না। উল্টো অভিযোগকারীদের হয়রাণীর শিকার হতে হয়।
অভিযোগ আছে, কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের দূর্নীতিবাজ এক কর্মকর্তার ইন্ধনে খুরুশকুলের বেড়িবাঁধের জমি দখল ও বিক্রি চলছে। অবৈধ দখলদারদের পক্ষে ওই কর্মকর্তা থানাসহ সরকারী বিভিন্ন দফতরে তদবীরও করছেন। বেড়িবাঁধের গাছ কেটে তা বিক্রিও চলছে অবাধে। বেড়িবাঁধে অসংখ্য বসতবাড়ী তৈরী হয়ে গেছে। গেল বছর এসব অবৈধ দখলদারদের বিরুদ্ধে পানি উন্নয়ন বোর্ড এর নিবার্হী প্রকৌশলী কক্সবাজার সদর থানাকে ব্যবস্থা নিতে চিঠি দেয়। এর পরও কাজের কাজ কিছুই হয়নি। দখলবাজরা দ্বিগুন উৎসাহে দখল কর্মকান্ডে মেতে উঠেছে। খুরুশকুল রাস্তারপাড়া এলাকার আবদুছ ছালাম জানিয়েছেন, খুরুশকুলের হাজার হাজার মানুষকে দূর্যোগ থেকে রক্ষায় বেড়িবাঁধটি ভূমিকা রাখছে। আর বেড়িবাঁধটি শক্ত রাখতে সেখানে বিভিন্ন প্রজাতির হাজার হাজার গাছের বাগান সৃজন করা হয়েছে। কিন্তু স্থানীয় একটি ভূমিগ্রাসী চক্র বেড়িবাঁধ দখল করে অবৈধ ভাবে ঘর-বাড়ী নির্মাণ, গাছ কেটে নেয়া ও বেড়িবাঁধের জমি দখলে মেতে উঠেছে। অবৈধ দখলবাজদের এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বেড়িবাঁধ ঝুঁকিমুক্ত করার দাবী জানিয়েছেন এলাকাবাসী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন