মেডিকেল ভর্তিতে বাড়ছে আসন

ডেস্ক রিপোর্ট: ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে মেডিকেলে (এমবিবিএস ও বিডিএস) আসন সংখ্যা বাড়ানো হচ্ছে। ১০০ থেকে ১৫০টি আসন বাড়বে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর সূত্র। তবে স্বাস্থ্যমন্ত্রী সিঙ্গাপুর থেকে দেশে ফেরার পর ভর্তির চূড়ান্ত নীতিমালা তৈরি এবং পরীক্ষার দিন ধার্য হবে। গত শিক্ষাবর্ষে সারা দেশের ২২টি সরকারি মেডিকেল কলেজের দুই হাজার ৮১১টি ও ৫৩টি বেসরকারি
মেডিকেল কলেজের চার হাজার ২৪৫টি আসনের বিপরীতে ৫৮ হাজার ৭২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এছাড়া দেশের ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজগুলোর ডেন্টাল ইউনিট মিলিয়ে ৫৬৭টি আসন এবং ১৪টি বেসরকারি ডেন্টাল কলেজের ৮৭০টি আসনে ভর্তি করা হয় শিক্ষার্থীদের। ২০১৩-১৪ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি নীতিমালা নিয়ে গত ২৪ জুলাই বৈঠক করে স্বাস্থ্য অধিদপ্তর এবং সংশ্লিষ্টরা। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (স্বাস্থ্য শিক্ষা) অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের প্রতিনিধি, প্রাইভেট মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা।
বৈঠক সূত্র জানিয়েছে, এবার একশ বা এর চেয়ে কিছু বেশি শিক্ষার্থী বাড়ানো হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। অধ্যাপক ডা. এ বি এম আবদুল হান্নান রোববার বাংলানিউজকে জানান, এ সপ্তাহেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হচ্ছে। তাই ভর্তি নীতিমালা তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক দেশে ফেরার পর সাংবাদিকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়েই চূড়ান্ত নীতিমালা ঘোষণা করা হবে।
এবারও অন্য বারের মতোই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। মন্ত্রী দেশে আসার পর ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হবে। ভর্তির আসন বাড়ানো প্রসঙ্গে অধ্যাপক আবদুল হান্নান বলেন, ‘আসন বাড়ানো হতে পারে। তবে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি কি সংখ্যক বাড়ানো হবে। মন্ত্রী মহোদয় দেশে ফেরার পর সবকিছুর ব্যাপারে  সিদ্ধান্ত নেওয়া হবে।’
উল্লেখ্য, ২ আগস্ট স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক দেশে ফিরবেন। তিনি চিকিৎসার জন্য বর্তমানে সিঙ্গাপুরে অবস্থান করছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন