সোহরাওয়ার্দী নয় নয়াপল্টনেই সমাবেশ



আবুল কালাম আজাদ : সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে রাজি নয় বিএনপি। তারা নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনেই সমাবেশ করতে চায়। আর এজন্য অনুমতি চাইতে ডিমএপি কার্যালয়ে গেছেন বিএনপির একটি প্রতিনিধি দল। এর আগে শর্তসাপেক্ষে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
শুক্রবার বিকেলে ওই সমাবেশ ডেকেছে বিরোধী দলীয় জোট।
ডিএমপির পক্ষে বৃহস্পতিবার বিকেল ৫টায় এ অনুমতি দেয়ার কথা জানানো হয়।
এদিকে সকালে সমাবেশের অনুমতি চেয়ে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত একটি চিঠি ডিএমপি কমিশনারের কার্যালয়ে পৌছে দেন বিএনপি অফিসের প্রবীণ কর্মচারী রু¯ত্মম। এরপর বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ডিএমপি কমিশনারের কার্যালয়ে যায়।
ফের ডিএমপি কার্যালয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে বিএনপির প্রচার সম্পাদক ও বিরোধীলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেন, ‘আমরা সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করতে ইচ্ছুক নয়। দুপুরে ডিএমপি কমিশনারের কাছে নয়াপল্টনে জনসভা করার কথা বলেছি।’
তিনি বলেন, ‘কিন্তু আমাদের দাবি উপেক্ষা করে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়েছে। এজন্য আমরা স্বল্প সময়ের মধ্যে এ সিদ্ধাšত্ম পুনর্বিবেচনার জন্য ফের ডিএমপিতে যাচ্ছি। আশা করি, শেষ পর্যšত্ম নয়াপল্টনেই আমরা সমাবেশ করতে পারব।
এ অনুমতি না পেলে কী করবেন এমন এক প্রশ্নের জবাবে ফারুক বলেন, ‘আমরা আশা করছি নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনেই জনসভা করার অনুমতি পাব। এরপরও যদি না পাই, তবে পরের সিদ্ধাšত্ম পরেই জানানো হবে।’ 
এর আগে ২৫ অক্টোবর নয়াপল্টন, পল্টন অথবা সোহরায়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে গত ২০ অক্টোবর ডিএমপিতে আবেদন করে বিএনপি। কিন্তু এরপর বিএনপি পরদিন ২১ অক্টোবর থেকে ঢাকায় অনির্দিষ্টকালের জন্য সভা-সমাবেশ নিষিদ্ধ করে।
বিএনপিকে শুক্রবার সমাবেশ করার অনুমতি দেওয়ার সঙ্গে কিছু শর্তও জুড়ে দেয় ডিএমপি। 
এসব শর্তের মধ্যে রয়েছে সমাবেশ স্থল ও এর আশপাশে পরিচয়পত্রসহ নিজস্ব নিরাপত্তাকর্মী নিয়োগ, সীমিত মাইক ব্যবহার, বিকেল পাঁচটার মধ্যে সমাবেশ শেষ করা, আশপাশের রা¯ত্মায় যানবাহন চলাচলে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি না করা ইত্যাদি।
কর্তৃপক্ষ যেকোনো সময় অনুমতির আদেশ বাতিল করতে পারবে বলেও জানানো হয় ডিএমপির পক্ষে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন