সংলাপে মধ্যস্থতা করতে রাজি যুক্তরাজ্য

ডেস্ক রিপোর্ট
বাংলাদেশ চাইলে যুক্তরাজ্য সংলাপে মধ্যস্থতা করতে রাজি আছে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক প্রতিমন্ত্রী অ্যালান ডানকান। এছাড়া তৈরি পোশাক ও নির্মাণশিল্পের শ্রমিকদের দক্ষতা উন্নয়নে যুক্তরাজ্য সরকার বাংলাদেশকে প্রায় ২১০ কোটি টাকা দেবে বলেও তিনি জানান।
বাংলাদেশ পরিদর্শন শেষে ফিরে যাওয়ার আগে ব্রিটিশ হাইকমিশন ক্লাবে বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংলাপ প্রসঙ্গে ডানকান বলেন, “যুক্তরাজ্য বাংলাদেশে অবাধ সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। সুষ্ঠু নির্বাচনের জন্য সংলাপ দরকার। গণতন্ত্রের স্বার্থেই নির্দিষ্ট সময়ে নির্বাচন স¤পন্ন করতে এবং বিদেশে বাংলাদেশের সামাজিক-অর্থনৈতিক ভাবমূর্তি বজায় রাখতে সব দলকে সংলাপে বসতে হবে।” ডানকান বলেন, “আমরা জানি, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশে সংলাপ খুবই কঠিন বিষয়। কিন্তু দলগুলোর সর্বোচ্চ গণতান্ত্রিক আচরণের মাধ্যমে অর্থপূর্ণ সংলাপ সম্ভব।” ব্রিটিশ প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানান, যুক্তরাজ্য সরকার বাংলাদেশকে প্রায় ২১০ কোটি টাকা সহায়তা দেবে। তৈরি পোশাক ও নির্মাণশিল্পে নিয়োজিত শ্রমিকদের দক্ষতা বাড়াতে যুক্তরাজ্য সরকার নতুন এই কর্মসূচি হাতে নিয়েছে।
অদক্ষ শ্রমিকেরা এর সুবাদে প্রশিক্ষণের সুযোগ পাবেন। যুক্তরাজ্য আশা করে, প্রশিক্ষণের ফলে বাংলাদেশে আরও উন্নতমানের রপ্তানি পণ্য উতপাদন সম্ভব হবে। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের যুক্তরাজ্যে অবস্থান এবং দেশে ফিরিয়ে আনা প্রসঙ্গে ডানকান বলেন, “আমি কোনো ব্যক্তি প্রসঙ্গে কথা বলতে চাই না। আমাদের বিচার বিভাগ (জুডিশিয়ারি) তার নিজস্ব গতিতে চলবে।” বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি প্রসঙ্গে ডানকান বলেন, “বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এ উদ্বেগের কথা আমি জানিয়েছি।” বাংলাদেশের সংবাদপত্রের স্বাধীনতা প্রসঙ্গে ডানকান বলেন, “বাংলাদেশ সরকারকে লক্ষ্য রাখতে হবে, সংবাদপত্রের স্বাধীনতা যেন খর্ব না হয়। একইসঙ্গে সাংবাদিকদেরও এ বিষয়ে সোচ্চার থাকতে হবে।” বাংলাদেশে থেকে ব্রান্ড পোশাক-ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মুখ ফিরিয়ে নেওয়ার প্রসঙ্গে ডানকান বলেন, “বাংলাদেশকে বয়কটের কথা যদি আসে তবে শতভাগ ‘না’ বলবো। এ সিদ্ধান্ত হবে ধ্বংসাÍক। এই গার্মেন্টস শিল্পে বাংলাদেশের চল্লিশ লাখ শ্রমিক কাজ করে, যার ৮০ শতাংশই নারী। এ অবস্থায় বাংলাদেশকে বয়কট করলে আমাদের দেশের জন্যই লজ্জার বিষয় হবে।” তিনি পোশাক শ্রমিকদের নিরাপত্তায় সরকার, বিজিএমইএ, বড় ব্রান্ড প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট একসঙ্গে সবার কাজ করার ওপর গুরুত্ব দেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন