কক্সবাজার পৌরসভা► বৃষ্টি হলেই সড়কে হাঁটু পানি

ফাইল ছবি
নুরুল আমিন হেলালী
পর্যটন নগরী কক্সবাজার শহরের পৌর এলাকার সড়কে বৃষ্টি হলেই জমে যায় হাঁটুপানি। ময়লা আবর্জনা মেশানো দূর্গন্ধযুক্ত পানি ডিঙিয়ে চলাচলে দূর্ভোগ পোহাতে হয় পৌরবাসিকে।
দুইদিন টানা বর্ষণে বিভিন্ন সড়ক উপসড়কে পানি জমে থাকায় শহরের বিভিন্ন এলাকায় সৃষ্টি হয় যানজট। অথচ এ ব্যাপারে পৌর কর্তৃপক্ষ কখনো দায় এড়াতে পারে না।
পৌর এলাকায় বসবাসরত লোকজন জানান, অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা ও নালা ভরাট হয়ে পানি নিস্কাশন না হওয়ায় সড়কে জলাবদ্ধতা দেখা দিচ্ছে। গত দুইদিনের বৃষ্টিতে পৌরসভার বিভিন্ন এলাকার সড়কে হাঁটুপানি জমে গেছে। ফলে স্কুল-কলেজের শিক্ষার্থী ও পথচারিরা যাতায়াতে বিড়ম্বনার শিকার হচ্ছেন। সরেজমিনে দেখা গেছে, শহরের অভ্যন্তরীণ চাউলবাজার, বড় বাজার, রুমালিয়ারছড়া, বার্মিজ মার্কেট, গোলদীঘির পাড়, থানার পেছন রোড, তারাবনিয়ারছড়া, কলাতলির হোটেল-মোটেল জোন এলাকার কয়েকটি সড়কে জমে আছে হাঁটুপানি। পানি নিস্কাশনের ড্রেনেজ ব্যবস্থা নেই বললেই চলে অনেক এলাকায়। চাউল বাজারের পৌরসভা মার্কেটের সামনের ও এ. ছালাম মার্কেটে সামনের সড়কে জলাবদ্ধতার কারণে একেবারেই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এসব সড়কের উপর বৃষ্টির পানি জমে থাকায় বিঘœ ঘটছে যানবাহন চলাচলে। এছাড়া পৌর অভ্যন্তরীণ বেশিরভাগ সড়ক ও কাদায় ভরে গেছে। অনেকে অভিযোগ করে বলেন, পৌর শহরের নালা-নর্দমা নিয়মিত পরিস্কার না করায় পুরো শহর ময়লা-আবর্জনায় ভর্তি। বৃষ্টির পানিতে ময়লা আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে দূর্গন্ধ ছড়ায়। এছাড়া অপরিকল্পিতভাবে করা হয়েছে ড্রেনেজ ব্যবস্থা। ফলে পানি নিস্কাশন না হওয়ায় দূর্ভোগ বাড়ছে। বর্তমানে পৌরসভার অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও জলাবদ্ধতা নিরসনে নালা-নর্দমা পরিস্কার করা জরুরি হয়ে পড়েছে। দ্রুত ব্যবস্থা না নিলে জনদূর্ভোগ আরও বাড়বে। পৌরসভার এক কর্মকর্তা জানান, নালা পরিস্কার করা হলেও বাসাবাড়ি থেকে ময়লা আবর্জনা ফেলার কারণে নালাগুলো আবার ভরাট হয়ে পানি চলাচলে বাধা সৃষ্টি করছে। ফলে সড়কে পানি জমে থাকছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন