রামুতে আষাঢ়ী পূর্ণিমা পালিত

রামু প্রতিনিধি: বৌদ্ধদের শুভ আষাঢ়ী পূর্ণিমা ধর্মীয ভাব গম্ভীর পরিবেশে রামুতে পালিত হয়েছে। দেশের অন্যান্য বৌদ্ধদের মত রামুর বৌদ্ধ সম্প্রদায় দিনব্যাপী পুণ্যানুষ্ঠানের মধ্য দিয়ে এ পূর্ণিমা পালন করেছেন। ২৯ সেপ্টেম্বরের সহিংসতায় ক্ষতিগ্রস্থ বৌদ্ধ বিহার ও মন্দির সমুহের পুনঃনিমার্ণ কাজ সম্পন্ন না হওয়ায়
এবারে পূর্ণিমা আড়ম্বরতার পুরো ষোলআনা পরিলক্ষিত হয়নি। তবে বর্ষাব্রতের স্বাভাবিক পূণ্যকর্মগুলোও বাদ দেয়নি রামুর বৌদ্ধরা। ভোর থেকে রাত পর্যন্ত দিন ব্যাপী অনুষ্ঠিত পুণ্যানুষ্ঠানের মধ্যে ছিল বুদ্ধের উদ্দেশ্যে পূজাদান, অষ্টশীল গ্রহণ ও পালন, ধর্মশ্রবণ, বিশ্বশান্তি কামনায় হাজার প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে সমবেত প্রার্থনা।
দক্ষিন চট্টগ্রামের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পন্ডিত সত্যপ্রিয় মহাথের বলেন, “নীতি-নৈতিকতা এবং দান, শীল, ভাবনার অন্তরালে মানবিকতায় ভরপুর শুভ আষাঢ়ী পূর্ণিমা। বৌদ্ধ ধর্মের ইতিহাসে অনন্য এ পূর্ণিমা। রাজকুমার সিদ্ধার্থ মোহবন্ধন ছিন্ন করে আজকের এই দিনে গৃহবাস ত্যাগ করেছিলেন বলেই শুভ বৈশাখী পূর্ণিমার শুভ্র আলোয় বুদ্ধ হতে পেরেছিলেন। আষাঢ়ী পূর্ণিমার শিক্ষা অন্তরে ধারণ করে শান্তি এবং সম্প্রীতির উত্তরণে সবাইকে কাজ করতে হবে। 
রামু কেন্দ্রীয় সীমা বিহার, উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহার, বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্র,শ্রীকুল মৈত্রী বিহার, হাজারীকুল বোধিরতœ বিহার, চেরাংঘাটা বড় ক্যাং, শ্রীকুল পুরাতন বিহার, দ্বীপশ্রীকুল ধর্মরতœ বিহার, পূর্ব রাজারকুল সদ্ধর্মোদ্বয় বিহার, জাদিপাড়া আর্যবংশ বৌদ্ধ বিহার, লামার পাড়া বৌদ্ধ বিহার, রাংকুট বনাশ্রম বৌদ্ধ বিহার, উখিয়ারঘোনা জেতবন বিহার, উত্তর ফতেঁখারকুল বিবেকারাম বৌদ্ধ বিহার, চাকমারকুল অজন্তা বৌদ্ধ বিহারসহ রামুর সকল বৌদ্ধ বিহারে আষাঢ়ী পূর্ণিমা উদযাপিত হয়েছে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন